লন্ডনের রয়াল আলবার্ট হলে সৌধের পরিবেশনা ১৩ জুলাই

প্রকাশ: ২৩ জুন ২২ । ১৩:০৮ | আপডেট: ২৩ জুন ২২ । ১৩:৫৮

অনলাইন ডেস্ক

ব্রিটেনে দারুণ এক পরিবেশনা নিয়ে আসছে দক্ষিণ এশীয় শিল্প, সাহিত্য ও সঙ্গীতের শীর্ষ প্রতিষ্ঠান সৌধ সোসাইটি অব পোয়েট্রি অ্যান্ড ইন্ডিয়ান মিউজিক। বিশ্বের অন্যতম রয়াল আলবার্ট হলের এলগার রুমে সৌধের এই পরিবেশনা মঞ্চস্থ হবে আগামী ১৩ জুলাই বুধবার সন্ধ্যা সাড়ে সাতটায়। এতে প্রখ্যাত মেক্সিকান চিত্রশিল্পী ফ্রিডা কাহলোর জীবন ও চিত্রকর্মের নতুন ব্যাখ্যা এবং নতুন আলোয় তার সৃষ্টিকর্মকে আবিস্কার ও উপস্থাপনা করবে সৌধ।

কবি টিএম আহমেদ কায়সারের পরিচালনায় এই বিশেষ আয়োজনে যুক্তরাষ্ট্র থেকে যোগ দেবেন হিন্দুস্থানি শাস্ত্রীয়ধারার শীর্ষ ভায়োলিন বাদক বিদুষী কালা রামনাথ। তবলা সঙ্গত করবেন পণ্ডিত সাঞ্জু সাহাই। পরিবেশনা শেষ হবে বাংলাদেশের রাধা রমন দত্ত রচিত 'কারে দেখাব মনের দুঃখ গো' গান দিয়ে। গানটি গাইবেন ব্রিটিশ বাংলাদেশি কন্ঠশিল্পী শাপলা সালিক।

এতে ফ্রিডার চিত্রকর্ম ও সঙ্গীতের মধ্যকার অন্তর্নিহিত অন্বয়, পারস্পরিক মিথষ্ক্রিয়া নিয়ে রচিত পাণ্ডুলিপি থেকে পাঠ করবেন কবি ও গদ্যশিল্পী শ্রী গাঙ্গুলি। ফ্রিডা কাহলোর নির্বাচিত চিত্রকর্ম নিয়ে ডিজিটাল কন্টেন্ট নির্মাণ করেছেন তরুণ চলচ্চিত্রকার মকবুল চৌধুরী। নেপথ্য ব্যবস্থাপনায় থাকছেন কবি শামীম শাহান।

বিশ্বের অন্যতম প্রধান আর্ট ভ্যানু রয়াল আলবার্ট হলের সঙ্গে কোনো সাউথ এশিয়ান সঙ্গীত প্রতিষ্ঠানের শিল্প-সমবায়ী উদ্যোগের ঘটনা 'একেবারেই বিরল এবং বিপুল সম্মানের' বলে জানিয়েছেন সৌধ পরিচালক টিএম আহমেদ কায়সার।

তিনি বলেন, ‘এই বিরল সম্মান ১৩ বছর ধরে শাস্ত্রীয় সঙ্গীত ছাড়াও বিশ্বের বিভিন্ন সঙ্গীত, সাহিত্য ও শিল্প নিয়ে গোটা ব্রিটেনে সৌধের একের পর এক বিশ্বমানের অনুষ্ঠান আয়োজনের এক বিশেষ স্বীকৃতি'।

ইতিপূর্বে সৌধ আয়োজিত ভারতীয় এবং পাশ্চাত্য ধ্রুপদী সঙ্গীতের ওপর বিশেষ পরিবেশনা ব্রিটেনের অন্যতম প্রধান সাংস্কৃতিক কেন্দ্র সাউথব্যাংক সেন্টার,  সংসদ ভবন হাউজ অব কমন্স এবং এডিনবারা উৎসবে মঞ্চস্থ হয়। অনেক সঙ্গীতবোদ্ধা, সঙ্গীত গবেষক এবং বিভিন্ন ভাষা ও সংস্কৃতির দর্শকে কাছে তা সমাদৃত হয়।

টিএম আহমেদ কায়সার জানান, এই আয়োজন সঙ্গীত ও শিল্পের ইতিহাসে এক অনন্য সংযোজন। বিশ্বের শীর্ষ শিল্পীদের পরিবেশনায় এক শ্বাসরুদ্ধকর নেশা-ধরানো  সঙ্গীত তো বটেই বরং সঙ্গীত-উৎসারিত বিলাপের ভেতর দিয়ে দর্শকরা আবিস্কার করবেন ফ্রিডা কাহলোর বিষাদঘন এক অভূতপূর্ব  চিত্রশিল্পের ভূবন, যা এর আগে কখনো আস্বাদন বা অবগাহনের সুযোগ হয়নি। সংবাদ বিজ্ঞপ্তি

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com