ইইউর সদস্যপ্রার্থী মর্যাদা পেল ইউক্রেন ও মলদোভা

প্রকাশ: ২৪ জুন ২২ । ১৪:৩৬ | আপডেট: ২৪ জুন ২২ । ১৪:৩৯

অনলাইন ডেস্ক

ইউক্রেন ও মলদোভাকে ইউরোপীয় ইউনিয়নের সদস্য হওয়ার জন্য প্রার্থীর মর্যাদা দিয়েছেন ২৭ দেশের জোটটির নেতারা। এ ছাড়া নির্দিষ্ট শর্ত পূরণের পর জর্জিয়াকেও এ মর্যাদা দেওয়া হবে বলে ঘোষণা দেওয়া হয়। 

ব্রাসেলসে ইইউর নেতাদের বৈঠকে এসব বিষয়ে সিদ্ধান্ত হয়। খবর আনাদোলুর।

ইউরোপীয় কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল একে ‘ঐতিহাসিক মুহূর্ত’ অভিহিত করে স্বাগত জানিয়েছেন। টুইটারে তিনি শুভেচ্ছা জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও মলদোভার প্রেসিডেন্ট মাইয়া সান্দুকে।

ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন দের লিয়েন বলেন, ইউরোপের জন্য এটি একটি ভালো দিন। আপনাদের দেশ আমাদের ইউরোপীয় পরিবারের অংশ। আর আজ নেতাদের নেওয়া এ ঐতিহাসিক সিদ্ধান্ত সে বিষয়টিকে নিশ্চিত করেছে।

‘এ সিদ্ধান্ত আমাদের সবাইকে শক্তিশালী করবে। এটি রাশিয়ার সাম্রাজ্যবাদের বিরুদ্ধে ইউক্রেন, মলদোভা ও জর্জিয়াকে শক্তিশালী করবে এবং ইইউকে শক্তিশালী করবে’, যোগ করেন তিনি।

ইইউ কমিশনের প্রেসিডেন্ট বলেন, সদস্য হওয়ার প্রক্রিয়ার পরবর্তী ধাপে যেতে ইউক্রেন, মলদোভা ও জর্জিয়াকে প্রয়োজনীয় কাজ শেষ করতে হবে।

এদিকে এ সিদ্ধান্তের পর ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ইইউর নেতাদের ধন্যবাদ জানান। তিনি বলেন, ইউক্রেনের ভবিষ্যৎ ইউরোপের মধ্যে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com