১২০০ কেজির 'নানাভাই', দাম হাঁকা হচ্ছে ১০ লাখ

প্রকাশ: ২৭ জুন ২২ । ১৮:১২ | আপডেট: ২৭ জুন ২২ । ১৮:১২

মানিকগঞ্জ প্রতিনিধি

১২০০ কেজি ওজনের 'নানাভাই'। ছবি: সমকাল

কোরবানি উপলক্ষে বিক্রির জন্য ১২০০ কেজি ওজনের ষাঁড় প্রস্তুত করেছেন মানিকগঞ্জের সিংগাইর উপজেলার বায়রা গ্রামের সেলিম দেওয়ান। ষাঁড়টির নাম রাখা হয়েছে 'নানাভাই'। নাতনিকে উপহার দেওয়ায় ষাঁড়টির নামকরণ করেন সেলিম। গরুটির বয়স তিন বছর। নানভাইয়ের জন্য দাম হেঁকেছেন ১০ লাখ টাকা। 

খামারি সেলিম দেওয়ান জানান, ৪ বছর আগে তার মেয়ের ঘরের নাতিন তাসকিয়া আক্তারের জন্ম হয়। এর পর তার বাড়িতে বেড়াতে আসা অতিথিরা নাতিনকে দেখে খুশি হয়ে ৩০ হাজার টাকা দেয়। দেড় বছর আগে নাতিনকে ওই ৩০ হাজার টাকা দিয়ে ষাঁড় কিনে দেই। নাতনির কথা চিন্তা করে ষাঁড়টির নামকরণ করা হয় নানাভাই। পরিবারের সবাই নানাভাইকে খুব যত্ন করে।   

তিনি আরও জানান, তিন বছর আগে অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের গাভী থেকে প্রজননের মাধ্যমে নানা ভাইয়ের জন্ম হয়। এরপর খামারে ষাঁড়টি লালনপালন করা হয় দেড় বছর ধরে কোরবানির জন্য প্রস্তুত করা হচ্ছে। বর্তমানে নানাভাইয়ের ওজন ১২শ কেজির উপরে। নানাভাইয়ের জন্য ১০ লাখ টাকা দাম চাওয়া হচ্ছে। 

সেলিম দেওয়ানের মেয়ে শিউলী বেগম বলেন, আমার মেয়ে তাসকিয়াকে বাবা ষাঁড়টা কিনে দেন। এবারের কোরবানিতে ষাঁড়টি ভালো দামে বিক্রি করতে পারলে একটা খামার করার পরিকল্পনা রয়েছে। এছাড়া মেয়েকে ভালোভাবে মানুষ করতে পারবো। 

সিংগাইর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ ফারুক আহমেদ জানান, ৩ বছর বয়সী অস্ট্রেলিয়ান ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি লম্বায় ৮ফুট ও উচ্চতা ৫ ফুট। ষাঁড়টির ওজন প্রায় ১২০০ কেজি অর্থাৎ ৩০ মণ। পানি সম্পদ অফিসের পরামর্শে দেশীয় খাদ্য এবং প্রাকৃতিক উপায়ে ষাঁড়টি পালনপালন করা হয়েছে। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com