লোকসান কমাতে অংশীজনদের মতামত চাইলো জ্বালানি বিভাগ

প্রকাশ: ২৭ জুন ২২ । ২০:৫৭ | আপডেট: ২৭ জুন ২২ । ২১:২৮

সমকাল প্রতিবেদক

জ্বালানি তেলের মূল্য পরিস্থিতি স্টেক হোল্ডারদের সাথে বৈঠক করেছে জ্বালানি বিভাগ। সোমবার রাজধানীর বিদ্যুৎ ভবনে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের উপস্থিতিতে বাস মালিক, পেট্রোলপাম্প মালিক ও ট্যাংক লরি মালিকেরা বৈঠকে অংশ নেন।

সভায় বৈশ্বিক জ্বালানি পরিস্থিতি, বিপিসির দৈনিক লাভ লোকসান, সরকারের ভর্তুকি, একটি প্রেজেন্টেশন দেওয়া হয়। এরপর অংশীজনদের মতামত নেওয়া হয়।

জানতে চাইলে বৈঠকে উপস্থিত জ্বালানি বিভাগ, পেট্রোবাংলা ও বিপিসির প্রতিনিধিরা সরাসরি কোনো মন্তব্য করতে রাজি হননি।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক কর্মকর্তা বলেন, সভায় জ্বালানি বিভাগের পক্ষ থেকে বলা হয়, বিপিসি প্রতিদিন ১০৮ কোটি টাকা লোকসান গুণছে। লোকসান সামলাতে এতে সরকারের ভর্তুকি বেড়ে যাচ্ছে। এ বিষয়ে স্টেক হোল্ডারদের সহায়ক ভূমিকা প্রয়োজন।

তিনি আরও বলেন, কারণ অতীতে দেখা গেছে, যে হারে তেলে দাম বাড়ানোর হয়েছে, পরিবহন ভাড়া বৃদ্ধি করা হয়েছে তার চেয়ে বেশি। যা জনমনে ক্ষোভ সৃষ্টি করে।

আলোচনা সভায় বাস মালিকেরা বলেন, বাস ভাড়া বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) ভাড়া নির্ধারণ সংক্রান্ত কমিটি আলোচনা করে ঠিক করে।

তারা জানায়, বাস ভাড়া শুধু তেলের মূল্যের উপর নির্ভর করে না। এর সাথে যন্ত্রপাতি, শ্রমিকের বেতন অনেক কিছুু নির্ভর করে। অন্যদিকে পেট্রোলপাম্প মালিকদের পক্ষ থেকে তেলের দাম বাড়ালে তাদের কমিশন বাড়ানো দাবি জানানো হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com