‘ঘনিষ্ঠ যোগাযোগে’ রাজি যুক্তরাষ্ট্র-তুর্কিয়ে

প্রকাশ: ৩০ জুন ২২ । ১২:৩৬ | আপডেট: ৩০ জুন ২২ । ১২:৩৬

অনলাইন ডেস্ক

তুর্কিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

তুর্কিয়ের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন ওয়াশিংটন ও আঙ্কারার মধ্যে ‘ঘনিষ্ঠ যোগাযোগ অব্যাহত’ রাখার বিষয়ে একমত হয়েছেন।

স্পেনের মাদ্রিদে বৈঠকে এ বিষয়ে একমত হন তারা। এ তথ্য জানিয়েছে হোয়াইট হাউস। খবর আনাদোলুর।

বৈঠকে দুই নেতা সুইডেন ও ফিনল্যান্ডের ন্যাটোতে যোগ দেওয়ার আবেদন, ইউক্রেন যুদ্ধ, এজিয়ান সাগর ও সিরিয়ার পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন।

হোয়াইট হাউস বিবৃতিতে জানায়, প্রেসিডেন্ট জো বাইডেন গঠনমূলক দ্বিপক্ষীয় সম্পর্ক বজায় রাখার আকাঙক্ষা পুনর্ব্যক্ত করেছেন। দুই নেতা দুই দেশের সরকারের মধ্যে ঘনিষ্ঠ যোগাযোগ অব্যাহত রাখার বিষয়ে একমত হয়েছেন।

এদিকে ফিনল্যান্ড ও সুইডেনের ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়ে আপত্তি তুলে নিয়েছে তুর্কিয়ে, তাদের মধ্যে হয়েছে ত্রিপক্ষীয় চুক্তি; একে স্বাগত জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস বিবৃতিতে বলে, দুই নেতা ইউক্রেনের প্রতি অব্যাহত সমর্থন এবং রুশ আগ্রাসনের বিরুদ্ধে কিয়েভের প্রতিরক্ষা সম্পর্কে আলোচনা করেন। এ ছাড়া তাদের মধ্যে আলোচনায় গুরুত্ব পেয়েছে ইউক্রেনের শস্য রপ্তানিতে রুশ বাধা দূর করার বিষয়টি।

বৈঠকের আগে তুর্কিয়ের প্রেসিডেন্ট এরদোগান বলেছিলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়ছে শস্য ও তেলের ক্ষেত্রে। এ সমস্যাগুলো আমরা একটি সুষম নীতি অনুসরণ করে সমাধান করতে চাইছি। আমাদের আশা, এর মাধ্যমে আমরা ফল পাব।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com