ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়েতে ৪ কিলোমিটারজুড়ে যানজট

প্রকাশ: ০১ জুলাই ২২ । ১২:০৩ | আপডেট: ০১ জুলাই ২২ । ১৩:১৩

লৌহজং (মুন্সীগঞ্জ) সংবাদদাতা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে (ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) টোল আদায়ের প্রথমদিনই ধীরগতি লক্ষ করা গেছে। এতে ভাঙ্গার বগাইল টোল প্লাজা এলাকায় ঢাকা থেকে ভাঙ্গাগামী যানবাহনের ৪ কিলোমিটারের বেশি এবং ভাঙ্গা থেকে ঢাকাগামী পরিবহনগুলোর প্রায় এক কিলোমিটার যানজট দেখা দিয়েছে।

বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা থেকে সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের নির্দেশনায় কোরিয়ান এক্সপ্রেসওয়ে করপোরেশন টোল আদায় শুরু করেছে।

শুক্রবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত সরেজমিনে বগাইল টোল প্লাজা এলাকায় দেখা যায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের ভাঙ্গার বগাইল টোল প্লাজার ১০টি টোল বুথের মধ্যে ৪টি বুথে টোল আদায় করা হচ্ছে। বাকি ৬টির মধ্যে ৩টিকে সক্রিয় করার চেষ্টা করা হচ্ছে।

সচল ৪টি টোল বুথের দুটির মাধ্যমে ঢাকাগামী যানবাহন থেকে এবং বাকি দুটির মাধ্যমে ঢাকা থেকে ভাঙ্গাগামী যানবাহন থেকে টোল আদায় করা হচ্ছে। মাঝে মাঝে টোল আদায়ের দায়িত্বে থাকা কর্মীদের সঙ্গে যানবাহনের চালক ও যাত্রীদের তর্ক-বিতর্ক হচ্ছে।

টোল আদায়ের দায়িত্বে থাকা কর্মীদের সঙ্গে কথা বলে জানা যায়, পদ্মা সেতু পার হয়ে শরীয়তপুরের জাজিরা এলাকা থেকে ভাঙ্গা পর্যন্ত ২৩ কিলোমিটার মহাসড়ক ব্যবহার করলে প্রতিটি বড় বাসকে দিতে হবে ২০০ টাকা, মিনিবাস ১১০ টাকা, মাইক্রোবাস ৯০ টাকা, প্রাইভেটকার ৫৫ টাকা ও মোটরবাইক ১০ টাকা। এ ছাড়া, ট্রাকের ক্ষেত্রে ট্রেইলার ট্রাককে (সবচেয়ে বড় ট্রাক) টোল দিতে হবে ৬৭৫ টাকা, ভারী ট্রাকের ক্ষেত্রে ৪৪০ টাকা এবং মাঝারী আকারের ট্রাকের ক্ষেত্রে ২২০ টাকা।

মাওয়াগামী মোটরসাইকেলচালক আরফান আলী বলেন, দু-তিন কিলোমিটার যানজট কোনোমতে টেনে আসলাম। তিন-চার মিনিটের পথ ২৫ মিনিট লাগলো।

টোল আদায় গতি বাড়ানো প্রয়োজন বলে মনে করেন বাসযাত্রী রবিউল আলম। তিনি বলেন, টোল আদায় আরও দ্রুত গতির প্রয়োজন ছিল। সামনে ঈদ প্রথমদিনই যদি এ অবস্থা হয় তাহলে আমাদের অনেক সময় নষ্ট হবে।

এদিকে এক্সপ্রেসওয়েতে টোল আদায় শুরু হওয়ায় পোস্তগোলা, ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ সেতু থেকে টোল আদায় কার্যক্রম বন্ধ করা হয়েছে। এখন শুধু এক্সপ্রেসওয়েতে টোল দিয়ে চলতে পারবে গাড়ি। কিন্তু এক্সপ্রেসওয়েতে টোল আদায়ের প্রথমদিন হওয়ায় নানা কারণেই সময় বেশি লাগছে বলে জানান মুন্সীগঞ্জ সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাহিন রেজা। তিনি বলেন, অচিরেই দ্রুত গতিতে টোল নেওয়া হবে।

নাহিন রেজা আরও বলেন, রাত ১২টা থেকে মহাসড়কের তিনটি সেতুর টোল আদায় বন্ধ করে ৫৫ কিলোমিটার এক্সপ্রেসওতে শুরু হয়েছে। রাত ১২টা থেকে সকাল পর্যন্ত প্রায় ৭ হাজার গাড়ি ধলেশ্বরীতে টোল দিয়েছে।

তিনি বলেন, নতুন একটি সফটওয়্যার রান করা হচ্ছে। আগে যানবাহনগুলো অন্যহারে টোল দিতো, আজ থেকে নতুন নিয়মে দিচ্ছে। ফলে কিছু সমস্যা হচ্ছে, সময়ও বেশি লাগছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com