কী ঘটলে নিরাপত্তা পরিষদ থেকে বাদ পড়বে রাশিয়া, যা বললেন রুশ কূটনীতিক

প্রকাশ: ০২ জুলাই ২২ । ১১:১৫ | আপডেট: ০২ জুলাই ২২ । ১১:১৫

অনলাইন ডেস্ক

জাতিসংঘে রাশিয়ার প্রথম উপ-স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি। ছবি: এপি

ইউক্রেনে আগ্রাসন শুরুর পর থেকে নানাবিধ চাপ সামলাতে হচ্ছে রাশিয়াকে। পশ্চিমা নিষেধাজ্ঞা তো আছেই জাতিসংঘেও চাপে রয়েছে মস্কো। ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আহ্বান জানিয়েছিলেন, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে রাশিয়ার স্থায়ী সদস্যের মর্যাদা প্রত্যাহার করার। তবে বর্তমান প্রেক্ষাপটে এটি যে সম্ভব নয় তা পরিষ্কার করে দিয়েছেন জাতিসংঘে রাশিয়ার প্রথম উপ-স্থায়ী প্রতিনিধি দিমিত্রি পলিয়ানস্কি।

পলিয়ানস্কি বলেন, রাশিয়াকে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) থেকে বাদ দেওয়া তখনই সম্ভব যখন পুরো সংস্থা ভেঙে নতুন করে তৈরি করা হবে। খবর তাসের।

নিরাপত্তা পরিষদে রাশিয়ার স্থায়ী সদস্য পদের মর্যাদা কেড়ে নেওয়ার জন্য জেলেনস্কির আহ্বান প্রসঙ্গে এ রুশ কূটনীতিক বলেন, এ বক্তব্য বিবেচনায় নেওয়ার মতো নয়।

সলোভিয়েভ লাইভ টিভি চ্যানেলকে তিনি বলেন, স্বাভাবিকভাবে, সব সুস্থ মানুষ অনুধাবন করেন যে, এমন দৃশ্যপট তখনই সম্ভব হবে, যদি জাতিসংঘ ভেঙে নতুনভাবে এটি তৈরি করা হয়।

তার কথায়, কিয়েভের কাজ ছিল জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য রাষ্ট্রগুলোকে ‘উত্তেজিত করে’ তোলা। যারা ইউক্রেন সংকট নিয়ে ক্রমশ ক্লান্ত হয়ে পড়েছে।

রুশ এ কূটনীতিক বলেন, ‘জেলেনস্কি ও জাতিসংঘে ইউক্রেনের দূত উভয়েই একটি বিষয়ে দাবি করে তাদের নিঃশ্বাসের অপচয় করছেন যে, তা হলো— আমাদের (রাশিয়ার) কোনো অধিকার নেই (জাতিসংঘের নিরাপত্তা পরিষদ) ওই পদের, সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর এটি আমরা বেআইনিভাবে ধরে রেখেছি। এ বক্তব্য সম্পূর্ণ অর্থহীন, আমরা এর ব্যাখ্যা দিয়েছি এবং এমনকি জাতিসংঘের কর্মকর্তারাও এর যথাযথ ব্যাখ্যা দিয়েছেন।’

পলিয়ানস্কি বলেছেন, মঙ্গলবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে বক্তব্য দেওয়ার জন্য অনুমোদন দেওয়া হয়েছিল কাউন্সিলের অন্য সদস্যদের সঙ্গে পরামর্শ না করেই, যা বিদ্যমান প্রথার লঙ্ঘন।

জেলেনস্কি তার বক্তব্যে জাতিসংঘের প্রতি আহ্বান জানান, রাশিয়াকে যেন ‘সন্ত্রাসী রাষ্ট্র’ আখ্যা দেওয়া হয় এবং দেশটিকে যেন বাদ দেওয়া হয় নিরাপত্তা পরিষদ থেকে। যে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য রাশিয়া এবং তার রয়েছে ভেটো ক্ষমতা।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com