ঈদে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৯৮: যাত্রী কল্যাণ সমিতি

প্রকাশ: ১৯ জুলাই ২২ । ১২:১১ | আপডেট: ১৯ জুলাই ২২ । ১৫:২৮

সমকাল প্রতিবেদক

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির তথ্য মতে, ঈদুল আজহায় সারা দেশে ৩১৯টি সড়ক দুর্ঘটনায় ৩৯৮ জন নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছেন ৭৭৪ জন। সবচেয়ে বেশি দুর্ঘটনা ও মৃত্যু হয়েছে মোটরসাইকেলে। এতে ১১৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ১৩১ জন।

মঙ্গলবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ পরিসংখ্যান তুলে ধরে সংগঠনটি।

বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী ঈদুল আজহার আগে ও পরে সড়ক দুর্ঘটনার প্রতিবেদন তুলে ধরে বলেন, সড়ক, রেল ও নৌ-পথে মোট দুর্ঘটনা ঘটেছে ৩৫৪টি। মোট মৃত্যু হয়েছে ৪৪০ জনের এবং আহত হয়েছেন ৭৯১ জন। 

ঈদযাত্রা শুরুর দিন ৩ জুলাই থেকে ঈদ শেষে কর্মস্থলে ফেরার ১৭ জুলাই পর্যন্ত মোট ১৫ দিনের পরিসংখ্যানের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি। যাত্রী কল্যাণ সমিতির সড়ক দুর্ঘটনা মনিটরিং সেল এ প্রতিবেদন প্রকাশ করে। জাতীয় দৈনিক, আঞ্চলিক ও অনলাইন দৈনিকে প্রকাশিত সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়।

প্রতিবেদনে বলা হয়, সড়ক দুর্ঘটনার শিকার হন ১৫৭ জন চালক, ৮ জন পরিবহনশ্রমিক, ১০৬ পথচারী, ৬২ নারী, ৫১ শিশু, ৩৬ শিক্ষার্থী, ৬ সাংবাদিক, ৫ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য ও ৬ জন শিক্ষক। 

দুর্ঘটনার ধরন বিশ্লেষণ করে বলা হয়েছে, মোট দুর্ঘটনার ৩২ দশমিক ৯১ শতাংশ জাতীয় মহাসড়কে, ৪৬ দশমিক ৭০ শতাংশ আঞ্চলিক মহাসড়কে, ১৫ দশমিক ৩৬ শতাংশ ফিডার রোডে সংঘটিত হয়েছে। এ ছাড়া সারা দেশে সংঘটিত মোট দুর্ঘটনার ৪ দশমিক ৭০ শতাংশ ঢাকা মহানগরীতে হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com