মৌখিক পরীক্ষার প্রস্তুতি

প্রকাশ: ০৮ আগস্ট ২২ । ০০:০০ | আপডেট: ০৮ আগস্ট ২২ । ১০:০৪ | প্রিন্ট সংস্করণ

ডা. ইরফান হাফিজ

সরকারি-বেসরকরি চাকরির পরীক্ষার চূড়ান্ত ধাপ হলো ভাইভা। অনেকে আছেন লিখিত পরীক্ষা নিয়ে যতটা না উদ্বিগ্ন থাকেন তার চেয়ে বেশি চিন্তা করেন মৌখিক পরীক্ষা নিয়ে। কেমন হওয়া উচিত এই পরীক্ষার প্রস্তুতির কৌশল জানাচ্ছেন ডা. ইরফান হাফিজ

মৌখিক পরীক্ষার নির্দিষ্ট কোনো সিলেবাস নেই। তাই এ পরীক্ষায় কী ধরনের প্রশ্ন করা হবে তা নির্দিষ্ট করে বলার সুযোগ নেই। দেশে ও দেশের বাইরের খোঁজখবর কতটুকু রাখেন বিশেষ করে সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিষয়গুলো অনেক ক্ষেত্রেই যাচাই করা হয়ে থাকে। যে পদের জন্য আবেদন করেছেন, সে পদ-সংশ্নিষ্ট প্রশ্ন হতে পারে। অনার্সে যে বিষয় পড়েছেন সে বিষয়েও প্রশ্নম্ন হতে পারে। বাংলাদেশের সংবিধান সম্পর্কে ভালো ধারণা রাখতে হবে। দখলে রাখতে হবে আন্তর্জাতিক বিষয়ও। নিজ জেলার আয়তন, জনসংখ্যা, শিক্ষার হার, কীসের জন্য বিখ্যাত, বিখ্যাত ব্যক্তি ইত্যাদি বিষয়ে ধারণা রাখতে হবে। মৌখিক পরীক্ষার জন্য যথাসম্ভব মানসিকভাবে প্রস্তুত থাকতে হবে।

তাই মৌখিক পরীক্ষায় ভালো করার জন্য ভালো প্রস্তুতি একান্ত প্রয়োজন। শুধু কোনো পরীক্ষার ভাইভার জন্য নয়, যে কোনো ক্ষেত্রে সফল হতে হলে কথা বলার সময় যে তিনটি বিষয়ের প্রতি বেশি গুরুত্ব দিতে হবে তা হলো- স্বচ্ছতা, স্পষ্টতা এবং ইতিবাচক দৃষ্টিভঙ্গি। অন্যদিকে, ভাইভা দেওয়ার সময় তিনটি বিষয়ের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে। তা হলো-

আত্মবিশ্বাস রাখতে হবে। কোনোভাবেই নার্ভাস হওয়া যাবে না; দৃষ্টিভঙ্গি বুদ্ধিভিত্তিক এবং প্রাণবন্ত থাকতে হবে।

মুক্তিযুদ্ধ বিশেষ করে বাংলাদেশের ইতিহাস ('৪৭-'৭১)। সাম্প্রতিক আলোচিত ঘটনা, দেশ ও বিদেশ, এমডিজি, এসডিজি এগুলোতে বাংলাদেশের অর্জন, নিজ জেলার নামকরণ, গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, সরকারের বিভিন্ন নীতি, স্বাস্থ্য খাতে পলিসি, তথ্য প্রযুক্তি ইত্যাদি বিষয়ে প্রশ্ন করা হয়।

নিজ সম্পর্কে জানা

নিজের নামের অর্থ, নামের সঙ্গে মিল আছে এমন বিখ্যাত ব্যক্তি এবং পরিবার সম্পর্কে বিস্তারিত জানতে হবে। আপনার পছন্দের কবি, সাহিত্যিক, সাহিত্য, গান, খেলাধুলা সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। এ ক্ষেত্রে আপনার পছন্দের বিষয়গুলো সম্পর্কে আগে থেকেই ভালোভাবে প্রস্তুতি নিলে ভালো করা সম্ভব।

নিজ জেলা ও উপজেলা :আপনার নিজ জেলা ও উপজেলার বিখ্যাত ব্যক্তিদের সম্পর্কে বিস্তারিত জেনে নিন। আপনার নিজ জেলায় মুক্তিযুদ্ধের ইতিহাস, বিখ্যাত মুক্তিযুদ্ধের নাম, মুক্তিযুদ্ধের সময় আপনার জেলা কত নম্বর সেক্টরে ছিল ইত্যাদি সম্পর্কে জানতে হবে। এ ছাড়া আপনার জেলার বিখ্যাত ব্যক্তি সম্পর্কেও জেনে নিতে হবে। আপনার জেলা ও উপজেলার বিখ্যাত নদী, বন্দর, বিখ্যাত স্থান। আপনার জেলার যদি কোনো কবি ও সাহিত্যিক থাকেন, তাঁদের সম্পর্কে স্পষ্ট ধারণা থাকতে হবে।

বিশ্ববিদ্যালয় ও বিভাগ :আপনার বিশ্ববিদ্যালয় ও বিভাগ সম্পর্কে ধারণা রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের বিখ্যাত শিক্ষক এবং কী জন্য তা বিখ্যাত, এ সম্পর্কে ধারণা থাকতে হবে। মুক্তিযুদ্ধের সময় আপনার বিশ্ববিদ্যালয় ও হলের যদি কোনো অবদান থাকে, সে সম্পর্কেও ধারণা নিতে হবে।

মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ :১৯৪৭ সাল থেকে শুরু করে মহান মুক্তিযুদ্ধ ১৯৭১ সাল পর্যন্ত আলোচিত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে হবে। মুক্তিযুদ্ধে যাঁরা অসামান্য আবদান রেখেছেন, মুক্তিযুদ্ধ সম্পর্কিত গুরুত্বপূর্ণ বই, উপন্যাস, কবিতা, যেসব বুদ্ধিজীবী, কবি ও সাহিত্যিক মুক্তিযুদ্ধে অবদান রেখেছেন, তাঁদের এবং মুক্তিযুদ্ধভিত্তিক নাটক, উপন্যাস, গল্পগ্রন্থ এবং বিখ্যাত গান সম্পর্কেও জানা থাকা ভালো।

সংবিধান :সংবিধান প্রণয়নের সঙ্গে কারা জড়িত ছিলেন, খসড়া অবস্থা, উপস্থাপনের তারিখ, গৃহীত হওয়ার তারিখ, স্বাক্ষরকারীরা, অধ্যাদেশ জারি, কমিটি গঠনের প্রেক্ষাপট। এ ক্ষেত্রে আপনাকে সংবিধানের গুরুত্বপূর্ণ ধারাগুলো জেনে নিতে হবে। এ ছাড়া আপনার পছন্দক্রমের সঙ্গে মিল রেখেও সংবিধানের বিশেষ বিশেষ ধারা সম্পর্কে ধারণা নিতে পারেন।

বাংলাদেশের অর্থনীতি

দেশ পরিচালনার দায়িত্ব যেহেতু আপনাকে দেওয়া হবে, সে ক্ষেত্রে বাংলাদেশের অর্থনীতি সম্পর্কে জানা আপনার জন্য একান্ত জরুরি। দেশের বাজেট, জিডিপি সম্পর্কে জানতে হবে। এ ক্ষেত্রে আপনাকে দেশের অর্থনৈতিক অগ্রগতি এবং সমৃদ্ধি সম্পর্কেও বিস্তারিত জানতে হবে। অন্যদিকে, বর্তমান সরকার অর্থনৈতিক উন্নয়নে কী কী অবদান রাখছে, সে সম্পর্কে ধারণা রাখতে হবে। আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের অবস্থান সম্পর্কে জানতে হবে।

ভাষা হিসেবে ইংরেজি

অনেক ক্ষেত্রে ভাইভায় ইংরেজিতে প্রশ্ন করা হয়। আর ইংরেজিতে প্রশ্ন করা হলে আপনাকে অবশ্যই ইংরেজিতে উত্তর দিতে হবে।

জেনে রাখুন

বিখ্যাত কবি-সাহিত্যিকদের মধ্যে রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, মাইকেল মধুসূদন দত্ত, ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরসহ প্রথিতযশা কবি-সাহিত্যিকদের সাহিত্যকর্ম সম্পর্কে ভালোভাবে জেনে নিতে হবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com