‘হাওয়া’ ছবিতে বন্য প্রাণী আইন লঙ্ঘিত হয়েছে, দাবি বন্য প্রাণী অপরাধ দমন ইউনিটের

প্রকাশ: ১২ আগস্ট ২২ । ০২:২৪ | আপডেট: ১২ আগস্ট ২২ । ০২:২৪

বিনোদন প্রতিবেদক

সাম্প্রতিক সময়ের তুমুল আলোচিত ছবি 'হাওয়া'তে একটি শালিক আটকে রাখার দৃশ্য নিয়ে বন্য প্রাণী আইন লঙ্ঘিত হওয়ার অভিযোগ আনে পরিবেশবাদীরা। এমন অভিযোগের পর বৃহস্পতিবার সিনেমাটি দেখে বন বিভাগের বন্য প্রাণী অপরাধ দমন ইউনিট। ছবিটি দেখার পর তারাও জানায় হাওয়ায় বন্য প্রাণী আইন লঙ্ঘন করা হয়েছে।

বন্য প্রাণী অপরাধ দমনের চার সদস্যবিশিষ্ট একটি দল বৃহস্পতিবার  দুপুর ২টার শোতে রাজধানীর স্টার সিনেপ্লেক্সের বসুন্ধরা শাখায় সিনেমাটি দেখেন।

পরে বন্য প্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষণ কর্মকর্তা রথীন্দ্র কুমার বিশ্বাস গণমাধ্যমকে বলেন, হাওয়া ছবিটিতে একটি ভাতশালিক আটকে রাখায় বন্য প্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইন, ২০১২-এর লঙ্ঘন করা হয়েছে।

রথীন্দ্র কুমার বিশ্বাস আরও জানান, ‘সিনেমা দেখার অভিজ্ঞতার আলোকে একটি তদন্ত প্রতিবেদন বন বিভাগে দাখিল করবেন, পরে মামলা করা হবে কি না, তা নিয়ে কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেবে। আমরা দেখেছি, আইন লঙ্ঘিত হয়েছে।’ তিনি বলেন, একটি শালিক সারাক্ষণ একটি খাঁচায় বন্দী ছিল। এর মধ্য দিয়ে দর্শকদের কাছে একটি বার্তা যায় যে পাখি আটকে রাখা যাবে।

‘হাওয়া’ সিনেমার দৃশ্যটি নিয়ে ৩৩টি পরিবেশবাদী সংগঠন বিবৃতি দিয়ে উদ্বেগ জানিয়ে, ছবি থেকে দৃশ্যটি বাদ দেওয়ার দাবি তুলেছে তারা। 

বিষয়টি নিয়ে ‘হাওয়া’ নির্মাতা মেজবাউর রহমান জানিয়েছেন, আনুষ্ঠানিকভাবে  এ বিষয়ে এখনো কিছু জানানো হয়নি  তাকে। তাই আপাতত কিছুই বলতে পারছেন না তিনি।

 ‘হাওয়া’ সিনেমায় অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী, শরীফুল রাজ, নাজিফা তুষি, সুমন, নাসির উদ্দিন ও সোহেল মন্ডলসহ আরও অনেকে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com