দক্ষতা উন্নয়নে একসঙ্গে কাজ করবে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন

প্রকাশ: ১২ আগস্ট ২২ । ০০:০০ | প্রিন্ট সংস্করণ

সমকাল প্রতিবেদক

বৃহস্পতিবার সমঝোতা স্মারকে সই করেন বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান - ফটো রিলিজ

ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) দক্ষতা উন্নয়নে যৌথভাবে কাজ করবে বাংলাদেশ চেম্বার অব ইন্ডাস্ট্রিজ (বিসিআই) ও এসএমই ফাউন্ডেশন। গতকাল বৃহস্পতিবার শেরেবাংলা নগরে এসএমই ফাউন্ডেশনের কার্যালয়ে এ বিষয়ে এক সমঝোতা স্মারক সই হয়েছে বলে বিসিআইর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিসিআই সভাপতি আনোয়ার-উল আলম চৌধুরী (পারভেজ) এবং এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান। অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন ড. মো. মাসুদুর রহমান উপস্থিত ছিলেন।

বিসিআই সভাপতি বলেন, এসএমই খাতে বেশিরভাগ শিল্প উদ্যোক্তা প্রথম দুই থেকে তিন বছরের মধ্যে ঝরে যায়। এর প্রধান কারণ হচ্ছে, সক্ষমতার অভাব, পণ্য বাজারজাতকরণের সমস্যা, পর্যাপ্ত ঋণের অভাব ইত্যাদি। বিসিআই এসএমই উদ্যোক্তাদের ঝরে পড়ার রোধে বিভিন্ন খাতভিত্তিক চাহিদা নিরুপণ করে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে প্রশিক্ষণের কার্যক্রম শুরু করতে যাচ্ছে। বিসিআই মনে করে, এ কার্যক্রম বিসিআই ও এসএমই ফাউন্ডেশন যৌথভাবে পরিচালনা করলে এ খাত উপকৃত হবে।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপারসন বলেন, এসএমই খাতে দক্ষতা উন্নয়ন ও সক্ষমতা বাড়াতে বিসিআই ও এসএমই ফাউন্ডেশন এক সঙ্গে কাজ করলে এ খাতের উন্নয়ন ও বিদ্যমান সমস্যাগুলো দূর করা সম্ভব হবে।

ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক বলেন, বিসিআই ও এসএমই ফাউন্ডেশনের এ সমঝোতা স্মারক এ খাতের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

সভায় বিসিআই পরিচালক নাজমুল আনোয়ার, মহাসচিব ড. অর্ধেন্দু শেখর রায় এবং এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থাপনা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ প্রমুখ উপস্থিত ছিলেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com