বইয়ের যত্ন

প্রকাশ: ১৩ আগস্ট ২২ । ১১:২৩ | আপডেট: ১৩ আগস্ট ২২ । ১১:৪৪

অনলাইন ডেস্ক

আজকাল অনেকেই নেটমাধ্যমে বই পড়েন। তবে এমন অনেকেই আছেন, যারা ছাপা বই পড়তে ভালোবাসেন। সারা দিনে অন্তত এক বার সময় বার করে বই না পড়লে ঠিক স্বস্তি পা না। তাদের বাড়িতে সেলফভর্তি বই থাকে। তবে বই পড়লেও অনেকে যত্ন নিতে সময় পান না, ঠিক পদ্ধতিতে বই সংরক্ষণ করতে পারেন না।  
দীর্ঘদিন বই সুরক্ষিত রাখবেন যেভাবে-

১. যদি বই রাখার কোনও তাক আলাদা ভাবে কিনে রাখেন, তবে তা এমন জায়গায় রাখুন যেখানে বাতাস চলাচল করে। তবে জানালার পাশে রাখার দরকার  নেই। বরং চার দেওয়ালে ঘেরা কোনও এলাকায় রাখতে পারেন। বইয়ে সরাসরি সূর্যের তাপ যেন না পড়ে সে দিকে লক্ষ্য রাখবেন।

২. এখন নানা ধরনের বইয়ের তাক হয়। তবে চেষ্টা করুন এমন কোনও তাক কিনতে, যেখানে পর পর সমান ভাবে সাজিয়ে রাখা যাবে সব বই। যত পরিচ্ছন্ন ভাবে সাজাবেন, ততই ভাল থাকে বইয়ের বাঁধন।

৩. অনেক বইয়ের উপরের দিকে জ্যাকেটের মতো একটা আলগা মলাট থাকে। অনেকেরই এই মলাট সরিয়ে রাখার প্রবণতা থাকে । কিন্তু সেটি পরিয়ে রাখা ভালো। তাতে ধুলো-ময়লার থেকে সুরক্ষিত থাকে বইটি।

৪. সাজানোর সময়ে ভারী এবং বড়সড় দেখতে বইগুলিকে একেবারে নীচের তাকে রাখা ভাল। ভিতরের কোনও পাতা মুড়ে গেল কি না সেটাও খেয়াল রাখা জরুরি।

৫. অনেক বই পোকামাকড়ের জ্বালায় নষ্ট হয়ে যায়। পোকামাড়ের হাত থেকে বইগুলো রক্ষা করতে বইয়ের পাতার ভাঁজে নিমপাতা রাখতে পারেন।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com