মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিল উত্তর কোরিয়া

প্রকাশ: ১৩ আগস্ট ২২ । ১২:০০ | আপডেট: ১৩ আগস্ট ২২ । ১২:৫৩

অনলাইন ডেস্ক

করোনাভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণার পর দেশটিতে মাস্ক পরার বাধ্যবাধকতা ও এ সংক্রান্ত বিধিনিষেধ তুলে দিয়েছে উত্তর কোরিয়া।

দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম শনিবার এ তথ্য জানায়।

এর আগে শুক্রবার কিম জং উন করোনাভাইরাসের বিরুদ্ধে বিজয় ঘোষণা করেন।

উত্তর কোরিয়ায় করোনা ছাড়ানোর জন্য দক্ষিণকে দায়ী করার পর এ ঘোষণা এলো। 

পিয়ংইংয়ের কর্মকর্তাদের বরাতে কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, ভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে।

পিয়ংইংয়ের কর্মকর্তাদের বরাতে কোরিয়া সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) জানায়, ভাইরাস সংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়া হয়েছে। এ ছাড়া মাস্ক পরার বিধিনিষেধও তুলে নেওয়া হয়েছে। তবে ফ্রন্টলাইন এলাকা ও সীমান্তবর্তী শহর ও কাউন্টিতে মাস্ক পরতে হবে। পুরো দেশকে মহামারিমুক্ত অঞ্চলে পরিণত করা হয়েছে।

উত্তর কোরিয়া করোনাভাইরাসে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানানোর এক মাস পর এ মহামারির বিরুদ্ধে বিজয় ঘোষণা করে। এর পর সামাজিক দূরত্ব বজায় রাখা এবং ভাইরাস সংক্রান্ত অন্যান্য বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে। তবে সীমান্তবর্তী অঞ্চলে এগুলো মানতে হবে।

সিউলের ইভা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লিফ-এরিক ইজলি বলেন, করোনার বিরুদ্ধে কিম জং উনের বিষয় ঘোষণা মূলত একটি ইঙ্গিত। এর মাধ্যমে দেশটির নেতা চান তার অগ্রাধিকারের দিকে এগিয়ে যেতে। অগ্রাধিকারগুলোর মধ্যে অন্যতম—অর্থনীতি চাঙ্গা করা এবং পরমাণু অস্ত্রের পরীক্ষা। ২০১৭ সালে উত্তর কোরিয়া পরমাণু অস্ত্রের পরীক্ষা করেছিল।

২৬ মিলিয়ন মানুষের বসবাস উত্তর কোরিয়ায়। সেখানে করোনা ছড়িয়ে পড়ার সময় ৪৮ লাখ মানুষ ‘জ্বরে’ আক্রান্ত বলে জানানো হয়েছিল। করোনার কিটের অভাবে এর মধ্যে সামান্য কিছু করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছিলেন। দেশটিতে সরকারি হিসাব অনুযায়ী, ৭৪ জনের মৃত্যু হয়।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com