ভারতের আপত্তি উড়িয়ে শ্রীলঙ্কার বন্দরে নোঙর করল চীনা ‘গোয়েন্দা’ জাহাজ

প্রকাশ: ১৬ আগস্ট ২২ । ১১:১৫ | আপডেট: ১৬ আগস্ট ২২ । ১১:১৬

অনলাইন ডেস্ক

চীনের জাহাজ ‘ইয়ুয়ান ওয়াং-৫’

নিরাপত্তা নিয়ে ভারতের আপত্তি থাকা সত্ত্বেও মঙ্গলবার সকালে শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে নোঙর করেছে চীনের জাহাজ ‘ইয়ুয়ান ওয়াং-৫’।

মঙ্গলবার এ খবর জানায় ভারতীয় এক সংবাদমাধ্যম ।

শ্রীলঙ্কার হামবানটোটা বন্দরে চীনের এ জাহাজের নোঙর করা নিয়ে গত কয়েক দিন আন্তর্জাতিক মহলে বেশ কথা হচ্ছিল। 

এ জাহাজকে গবেষণা ও সমীক্ষার কাজে ব্যবহার করা হয় বলে দাবি করা হলেও এর মাধ্যমে ‘গোয়েন্দা নজরদারির’ কাজ চালানো হয় বলে অভিযোগ উঠেছে নানা মহলে। 

শ্রীলঙ্কার বন্দরে এ জাহাজের নোঙর করা নিয়ে প্রথম থেকেই আপত্তি জানিয়ে এসেছে ভারত। সংশয় প্রকাশ করেছে আমেরিকাও। ভারত ও আমেরিকার উদ্বেগের জেরে চীনা জাহাজ প্রবেশের বিষয়ে দোটানায় ছিল দ্বীপরাষ্ট্রটি। সে কারণে প্রথমে এ জাহাজের প্রবেশে সম্মতি দেয়নি কলম্বো। কিন্তু পরে নিজেদের মত বদলায় তারা।

দ্বীপরাষ্ট্রে জাহাজ নোঙর করাতে শ্রীলঙ্কার সঙ্গে ঠিক কী আলোচনা হয়েছে? কী ভাবে রাজি হল কলম্বো? এ নিয়ে অবশ্য কোনো কথা বলেনি শি জিনপিংয়ের সরকার।

এই প্রসঙ্গে চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন বলেছেন, ইয়ুয়ান ওয়াং-৫ (চীনা জাহাজের নাম) জাহাজকে তাদের বন্দরে নোঙর করার ছাড়পত্র দিয়েছে শ্রীলঙ্কা।

তবে ভারতের তরফ থেকে জানানো হয়েছে, গোটা পরিস্থিতির উপর তারা নজর রাখছে।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com