কুয়েতে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালিত

প্রকাশ: ১৬ আগস্ট ২২ । ১২:৪৯ | আপডেট: ১৬ আগস্ট ২২ । ১২:৪৯

কুয়েত প্রতিনিধি

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করছেন রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান

কুয়েতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। 

দিনটিকে ঘিরে পালিত কর্মসূচির মধ্যে উল্লেখযোগ্য ছিল জাতীয় পতাকা অর্ধনমিত করা, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, দিবসের উপর প্রেরিত বাণীসমূহ পাঠ, ভিডিও চিত্র প্রদর্শনী, উন্মুক্ত আলোচনা ইত্যাদি।

রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামানের সভাপতিত্বে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্যরা, গণমাধ্যমের প্রতিনিধিরা অনুষ্ঠানে অংশগ্রহন করেন।

এ দিন অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী, কুয়েতে বাংলাদেশ কমিউনিটির সদস্য, গণমাধ্যমের প্রতিনিধিদের সঙ্গে নিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করেন। 

এরপর দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধু কর্নারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট সব শহীদদের আত্মার মাগফিরাত এবং দেশ ও জাতির সমৃদ্ধি কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। 

 অনুষ্ঠানের দ্বিতীয় অংশে দূতাবাসের হলরুমে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদতবার্ষিকীতে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক পাঠানো বাণী পাঠ করেন যথাক্রমে কাউন্সেলর (শ্রম) মোহাম্মদ আবুল হোসেন, প্রথম সচিব (পাসপোর্ট ও ভিসা) মো. ইকবাল আখতার, প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান নিয়াজ মোর্শেদ, এবং সোনালী ব্যাংক প্রতিনিধি মোহাম্মদ লুৎফর রহমান। 

বাণী পাঠ শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রচিত ‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থ অবলম্বনে নির্মিত ‘মুজিব আমার পিতা’ ২-ডি এ্যানিমেটেড মুভি এবং বঙ্গবন্ধুর সংগ্রামী জীবন ও কর্মের উপর ‘Bangabandhu’ শিরোনামে নির্মিত দুটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

এরপর আলোচনা পর্বে বক্তব্য রাখেন রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান। এসময় তিনি বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে মুক্তিযুদ্ধের চেতনাকে অনুসরণের মাধ্যমে দেশ ও জাতির উন্নয়নে একযোগে কাজ করার আহবান জানান। 

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন দূতাবাসের প্রশাসনিক কর্মকর্তা মোহাম্মদ জাহাঙ্গীর আলম।


© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com