পরিচয় গোপন করে ১৭ বছর পালিয়ে ছিলেন সিরিজ বোমা হামলার আসামি

প্রকাশ: ১৬ আগস্ট ২২ । ১৫:০৩ | আপডেট: ১৬ আগস্ট ২২ । ১৬:৩৬

ময়মনসিংহ প্রতিনিধি

নিষিদ্ধ জঙ্গি সংগঠন জেএমবি’র ২০০৫ সালের বহুল আলোচিত ও চাঞ্চল্যকর সিরিজ বোমা হামলা মামলার চার্জশিটভুক্ত আসামিকে দীর্ঘ ১৭ বছর পলাতক থাকার পর গ্রেপ্তার করেছে র‌্যাব-১৪ ময়মনসিংহের একটি দল। সোমবার রাতে অভিযান চালিয়ে গাজীপুর জেলার কালীয়াকৈর উপজেলার চন্দ্রা এলাকা থেকে মো. আল মাসুম মিয়া (৪২) নামের ওই আসামিকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-১৪ জনায়, ২০০৫ সালের ১৭ আগস্ট বহুল আলোচিত ও চাঞ্চল্যকর সিরিজ বোমা হামলার চার্জশিটভুক্ত আসামি মাসুম দীর্ঘ ১৭ বছর ধরে গাজীপুর জেলার কালীয়াকৈর থানাধীন চন্দ্রা এলাকায় গোপনে অবস্থান করছে- এমন খবর আসে র‌্যারের কাছে। পরে র‌্যাব-১৪, ময়মনসিংহের একটি দলটি সোমবার রাত দেড়টার দিকে অভিযানে যায়। তখন র‌্যাবের উপস্থিতি টের পেয়ে কৌশলে পালানোর চেষ্টাকালে মাসুম মিয়াকে গ্রেপ্তার করা হয়। তিনি জেলার গৌরীপুর উপজেলার মাওহা ইউনিয়নের মাওহা লক্ষ্মীনগর গ্রামের ডা. আবদুস সালামের ছেলে।

আল মাসুম দীর্ঘ ১৭ বৎসর ধরে নিজের পরিচয় গোপন করে দেশের বিভিন্ন জায়গায় পালিয়ে ছিলেন।

র‌্যাব আরও জানায়, ২০০৫ সালের ১৭ আগস্ট সারাদেশে একযোগে সিরিজ বোমা হামলা চালায় নিষিদ্ধ জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি)। সেদিন সকাল ১১টা থেকে সাড়ে ১১টার মধ্যে দেশের ৬৩ জেলার প্রেসক্লাব, গুরুত্বপূর্ণ স্থাপনা ও  ঢাকার ৩৪টি স্থানসহ সাড়ে ৪০০ স্পটে প্রায় ৫০০ বোমার বিস্ফোরণ ঘটায় জঙ্গিরা। এই হামলায় নিহত হন ২ জন এবং আহত হন দুই শতাধিকের বেশি মানুষ। ৬৪ জেলার মধ্যে মুন্সীগঞ্জ জেলা বাদে অবশিষ্ট ৬৩টি জেলায় এই হামলা করা হয়। হাইকোর্ট, সুপ্রিমকোর্ট, জেলা আদালত, বিমানবন্দর, মার্কিন দূতাবাস, জেলা প্রশাসক, জেলা পুলিশ সুপারের কার্যালয়, প্রেসক্লাব ও সরকারি-আধা সরকারি স্থাপনায় বোমা হামলা চালায় জঙ্গিরা। হামলার জায়গাগুলোতে জেএমবি’র জঙ্গিরা লিফলেট ছড়িয়ে দেয়। সেই সময়ে জেএমবির সিরিজ বোমা হামলার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ১৬১টি মামলা হয়।

ময়মনসিংহ জেলার কোতয়ালী থানায় ঘটনার পর বিস্ফোরক আইনে বিশেষ ক্ষমতা আইনে একটি মামলা হয়।

র‌্যাব-১৪ ময়মনসিংহের সহকারী পুলিশ সুপার (এএসপি) মোহাম্মদ বেলায়েত হোসাইন জানান, দীর্ঘ ১৭ বছর পলাতক থাকার পর সিরিজ বোমা হামলার আসামিকে গ্রেপ্তার করা হলো। তাকে আইনী প্রক্রিয়ার মাধ্যমে বিজ্ঞ আদালতে পাঠানো হয়েছে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com