সুপার লিগে পয়েন্ট হারিয়ে বিপদে ক্যারিবীয়রা

প্রকাশ: ২৩ আগস্ট ২২ । ১৮:৫৬ | আপডেট: ২৩ আগস্ট ২২ । ১৮:৫৬

স্পোর্টস ডেস্ক

সরাসরি ২০২৩ বিশ্বকাপে জায়গা করে নেওয়ার পথে আরও বড় ধাক্কা খেলো ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় ওয়ানডেতে নিউজিল্যান্ডের কাছে ৫ উইকেটের হার দিয়ে শেষ হয়েছে দলটির বিশ্বকাপ সুপার লিগ ক্যাম্পেইন। ২৪ ম্যাচ খেলে ৯০ পয়েন্ট নিয়ে তাদের অবস্থান ছিল সাত নম্বরে। স্লো ওভার রেটের ভুল করায় এখন সেখান থেকে কর্তন করা হয়েছে আরও দুটি গুরুত্বপূর্ণ পয়েন্ট। টেবিলের সাত নম্বরে থাকলেও তাদের পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮৮।

২০২৩ ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশগ্রহণ করতে এমনিতেই পয়েন্টে ঘাটতি আছে উইন্ডিজের। উল্টো কিউইদের বিপক্ষে মূল্যবান দুই পয়েন্ট হারিয়ে ওয়ানডে বিশ্বকাপে জায়গা করা নিকোলাস পুরানের দলের জন্য অনেকটা অনিশ্চিত!

যেহেতু ওয়েস্ট ইন্ডিজের সামনে সুপার লিগের আর কোনো খেলা নেই, তাই ৮৮ পয়েন্ট নিয়ে শেষ হয়েছে সুপার লিগ। ফলে নতুন পয়েন্ট আর যোগ হবে না, সেক্ষেত্রে তাদের তাকিয়ে থাকতে নীচের দলগুলোর দিকে! কামনা করতে হবে তাদের হার! 

পয়েন্ট তালিকায় ওয়েস্ট ইন্ডিজের পরে রয়েছে অস্ট্রেলিয়া, আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার মতো দেশগুলো। অজিদের এখনো বাকি ১২ ম্যাচ। খুব অস্বাভাবিক কিছু না ঘটলে ভারতে অনুষ্ঠিতব্য বিশ্বকাপে তাদের দেখা মিলবে নিশ্চিত। 

ওয়েস্ট ইন্ডিজের মূল লড়াইটা হবে আয়ারল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার সঙ্গে। সুপার লিগে আয়ারল্যান্ডের পয়েন্ট এখন ৬৮। আইরিশদের ম্যাচ বাকি এখন তিনটা।  বাংলাদেশের বিপক্ষে আসন্ন ৩ ম্যাচের সিরিজের দুটি জিততে পারলেই আয়ারল্যান্ড ঢুকে যাবে সেরা আটে।

ওয়েস্ট ইন্ডিজ যদি শেষ পর্যন্ত শীর্ষ আটে না থাকতে পারে। তখন আগামী বছরে জিম্বাবুয়েতে অনুষ্ঠেয় কোয়ালিফায়ার খেলতে হবে। নিয়ম অনুযায়ী সুপার লিগের তলানির ৫টি দল কোয়ালিফায়ারে চলে যাবে। সেখানে তাদের সঙ্গে ওয়ার্ল্ড কাপ সুপার লিগ-২ থেকে শীর্ষ তিনটি দল এবং ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়ার প্লে-অফ থেকে শীর্ষ দুটি দল যোগ দেবে।

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com