গ্রামে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ শুরু

প্রকাশ: ২৩ আগস্ট ২২ । ২১:৩৬ | আপডেট: ২৪ আগস্ট ২২ । ০১:০২

সমকাল প্রতিবেদক

ছবি- সংগৃহীত।

চলতি আমন মৌসুমে প্রয়োজনীয় সেচ নিশ্চিত করতে মঙ্গলবার রাত ১২টা থেকে বুধবার সকাল ৬টা পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ শুরুর সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সেচের জন্য নতুন বিদ্যৎ সংযোগ প্রয়োজন হলে পল্লী বিদ্যুতায়ন বোর্ড (আরইবি) ২৪ ঘণ্টার মধ্যে তা নিশ্চিত করবে।

মঙ্গলবার সচিবালয়ে ভার্চ্যুয়ালি ‘আমন মৌসুমে প্রয়োজনীয় সেচ নিশ্চিতকরণে’ করণীয় বিষয়ক সভা শেষে কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম এ সিদ্ধান্ত জানিয়েছেন। 

সভায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়, পানিসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ পলল্গী বিদ্যুতায়ন বোর্ড, পানি উন্নয়ন বোর্ড, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের প্রতিনিধিরা অংশ নেন।

এর আগে সোমবার মন্ত্রিসভার বৈঠকে গ্রাম এলাকায় মধ্যরাত থেকে ভোর পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের সিদ্ধান্ত হয়।

কৃষিসচিব বলেন, এবার আমন আবাদের লক্ষ্যমাত্রা ৫৯ লাখ হেক্টর, ইতোমধ্যে ৪৭ লাখ হেক্টরে আবাদ হয়েছে, যা লক্ষ্যমাত্রার ৭০ শতাংশ, এটা সন্তোষজনক। এ মাসের মধ্যে যাতে লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন করা যায় এবং রোপণের পর অন্তত ৩০ দিন যাতে সেচ নিশ্চিত করা যায়, সে লক্ষ্যেই আলোচনা হয়েছে। সিদ্ধান্তগুলো বাস্তবায়ন করতে পারলে আমনের ক্ষতি পোষানো যাবে।

কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বলাই কৃষ্ণ হাজরা সমকালকে বলেন, সারাদেশেই রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ চলবে। তবে আমন আবাদ সবচেয়ে বেশি হয় উত্তরবঙ্গে। সেখানে ৯৮ শতাংশ আবাদ হয়ে গেছে। এখন বরিশাল, খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে সেচের ব্যবহার বেশি লাগতে পারে। 

তিনি বলেন, গত কয়েক দিন যেভাবে বৃষ্টি হচ্ছে, তাতে আমন চাষ তেমন ক্ষতিগ্রস্ত হবে না। 

© সমকাল ২০০৫ - ২০২২

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com