পনির খেলে কী ওজন বাড়ে

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২২ । ১২:৩৯ | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২২ । ১২:৩৯

অনলাইন ডেস্ক

ওজন বাড়ার ভয়ে অনেকেই পনির খান না। যেসব খাবারে পনির আছে সেসব খাওয়াও বাদ দেন তারা। অনেকের ধারণা, পনির খেলে পেটের মেদ বেশি পরিমাণে বাড়ে। এছাড়াও শরীরের অন্যান্য অঙ্গ-প্রত্যঙ্গে মেদ জমে। কিন্তু পনির খেলে কি সত্যিই ওজন বাড়ে?

বিশেষজ্ঞরা বলছেন, যখন শরীরে প্রচুর পরিমাণে ক্যালোরি যায় তখন দেহের বিভিন্ন অংশে, বিশেষ করে পেটের চারপাশে মেদ জমে। তাই শরীরে কতটা পরিমাণে ক্যালোরি যাচ্ছে খাবারের মাধ্যমে, সেদিকে নজর দেওয়ার পরামর্শ দেন তারা। তবে, শুধুমাত্র পনির খেলেই শরীরে মেদ জমে, এমন ধারণা সঠিক নয়। তাদের মতে, যদি প্রায়ই পনির খাওয়া হয় তাহলে প্রতিদিন যতটা ক্যালোরি শরীরে দরকার, তার থেকে বেশি পরিমাণে ক্যালোরি যায়। তখন ওজন বাড়ে।

 শরীরে আর কী কী প্রভাব পড়ে?

১. বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ওজন বৃদ্ধি ছাড়াও যদি অত্যধিক পরিমাণে পনির খাওয়া হয়, তাহলে গা বমিভাব দেখা দিতে পারে। পনির খাওয়ার পরই বহু মানুষের পেটে অস্বস্তিভাব দেখা দিতে শুরু করে। এছাড়াও গা গোলানোর সমস্যা দেখা দেয়। দুধ কিংবা দুগ্ধজাত দ্রব্যে যাদের অ্যালার্জি রয়েছে, তাদের পনির না খাওয়াই ভালো। বিশেষজ্ঞরা বলছেন, পনির খাওয়ার ৩০ মিনিট থেকে ২ ঘণ্টার মধ্যেই যদি মাথা ঘোরা, বমিভাব, দুর্বল অনুভব, ডায়রিয়া, পাকস্থলীতে যন্ত্রণা, গ্যাসের সমস্যা দেখা দেয়, তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা প্রয়োজন।

২. বিশেষজ্ঞরা বলছেন, পনির খাওয়া বন্ধ করে না করেও সুস্থ থাকা সম্ভব। তার জন্য পনির খাওয়ার পরিমাণ নিয়ন্ত্রণ করতে হবে। পরিমিত পরিমাণে খেতে হবে।

পনিরের খাদ্যগুণ

পনিরে ভালো পরিমাণে প্রোটিন , ফ্যাট , ক্যালশিয়াম , ফসফরাস , ফোলেট  ইত্যাদি রয়েছে। সব মিলিয়ে এটি প্রোটিন খাবারের দারুণ বিকল্প। পরিমিত পরিমাণে পনির খেলে হাড় ক্ষয় রোধ হয়,ত্বকের উজ্জ্বলতা বাড়ে।


© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com