পঞ্চগড়ে নৌকাডুবি

৪র্থ দিনে আরও এক মরদেহ উদ্ধার, নিহত বেড়ে ৬৯

প্রকাশ: ২৮ সেপ্টেম্বর ২২ । ১৯:৫৫ | আপডেট: ২৮ সেপ্টেম্বর ২২ । ২০:০৪

পঞ্চগড় প্রতিনিধি

বুধবার বিকেলে আরও একজনের মরদেহ উদ্ধার হয়েছে। ছবি- সমকাল।

পঞ্চগড়ের বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির চতুর্থ দিনে আজ বুধবার বিকেলে আরও একজনের মরদেহ উদ্ধার হয়েছে। এতে মৃতের সংখ্যা বেড়ে ৬৯ জনে দাঁড়িয়েছে। এক শিশুসহ এখনো তিন জন নিখোঁজ রয়েছেন। 

 বুধবার সকাল ৬টায় চতুর্থ দিনের উদ্ধারকাজ শুরু হয়। জেলার পাঁচ উপজেলার ফায়ার সার্ভিসের ৮টি দল উদ্ধারকাজ করে। এছাড়া রাজশাহী, রংপুর ও কুড়িগ্রামের ১২ জন ডুবুরি তিনটি দলে বিভক্ত হয়ে পঞ্চগড় থেকে দিনাজপুরের খানসামা পর্যন্ত ১০০ কিলোমিটার নদী এলাকায় উদ্ধারকাজ চালান। 

নৌকাডুবির ঘটনায় খোলা তথ্যকেন্দ্র সূত্রে এসব তথ্য জানা গেছে। এখনো যারা নিখোঁজ রয়েছেন তাদের উদ্ধারে আগামীকাল বৃহস্পতিবার ৫ম দিনের মতো উদ্ধার অভিযান চালানো হবে। 

আজ যার মরদেহ উদ্ধার হয়েছে তার নাম হিমালয় চন্দ্র। তিনি বোদা উপজেলার ময়দানদীঘি ইউনিয়নের খালপাড়া বিরেন চন্দ্রের একমাত্র ছেলে। বোদা পাথরাজ সরকারি কলেজ থেকে তিনি বিএসসি পাস করে দিনাজপুর সরকারি কলেজের প্রাণিবিদ্যা বিভাগ থেকে মাস্টার্স ফাইনাল পরীক্ষা দিচ্ছিলেন। তার স্ত্রী বন্যা রানী পাশের গ্রামের রবি চন্দ্র রায়ের মেয়ে। নৌকাডুবির সময় তিনিও নৌকায় ছিলেন। তবে তিনি জীবিত ফিরতে পেরেছেন। 

এখনো নিখোঁজ তিন জন হলেন, পঞ্চগগড়ের দেবীগঞ্জ শালডাঙ্গা ইউনিয়নের হাতিডুবা শিকারপুর গ্রামের মদনের ছেলে ভূপেন (৪০), বোদা উপজেলার সাকোয়া ডাঙ্গাপাড়ার খগেন্দ্র নাথ বর্মনের ছেলে সুরেন (৬৫) ও ঘাটিয়ার পাড়া গ্রামের ধীরেন্দ্র নাথের মেয়ে শ্রীমতি জয়া রানী (৪)।

এলাকায় শোক, পূজার আনন্দ ফিকে 

নৌকাডুবির চতুর্থ দিনেও এলাকায় চলছে শোকের মাতম। প্রিয়জনদের হারিয়ে অনেকেই বাকরুদ্ধ। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দুর্গাপূজার প্রস্তুতি নেই নিহতদের পরিবারে। 

বুধবার বিকেলে পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য ও রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজন, বাংলাদেশ জাসদের সাধারণ সম্পাদক নাজমুল হক প্রধান ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এছাড়া রেলমন্ত্রী দুর্ঘটনায় স্বজন হারানো পরিবারের সদস্যদের সঙ্গে কথা বলেছেন। সরকারের পক্ষ থেকে তাদেরকে সহযোগিতার আশ্বাস দিয়েছেন।   

জেলা প্রশাসন জানায়, নৌকাডুবির ঘটনায় আগামীকাল বৃহস্পতিবার সকালে ত্রাণ ও পুনর্বাসন প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করবেন। এরপর তিনি মাড়েয়া বামনহাট ইউনিয়ন পরিষদ চত্বরে আয়োজিত এক শোক সভায় যোগ দেবেন। নিহতদের প্রত্যেক পরিবারকে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫০ হাজার টাকা করে অনুদানের চেক প্রদান করা হবে। 

আরও দুই তদন্ত কমিটি

নৌকাডুবির ঘটনায় সর্বশেষ আরও দুইটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ঘটনার দিন জেলা প্রশাসন কর্তৃক গঠিত তদন্ত কমিটির প্রতিবেদন দাখিলের মেয়াদ আরও তিন কার্যদিবস বাড়ানো হয়েছে। 

বুধবার ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের উপসহকারী পরিচালক শেখ মো. মাহাবুবুল আলমকে প্রধান করে পাঁচ সদস্যের এবং জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (এডমিন) মো. সফিকুল ইসলামকে প্রধান করে পুলিশ বিভাগেও পাঁচ সদস্যের আরেকটি তদন্ত কমিটি গঠন করা হয়। আগামী তিন কার্যদিবসের মধ্যে তাদেরও প্রতিবেদন প্রদানের কথা বলা হয়েছে।

নৌকাডুবির ঘটনায় গঠিত তদন্ত কমিটির প্রধান পঞ্চগড় জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট দীপঙ্কর রায় বলেন, উদ্ধারকাজ অব্যাহত। বৃহস্পতিবারও চলবে।

জেলা প্রশাসক মো. জহুরুল ইসলাম বলেন, মর্মান্তিক নৌকা ডুবির ঘটনায় তদন্ত কমিটির সবাই উদ্ধার অভিযানের সঙ্গে সম্পৃক্ত। এজন্য তাদের তদন্তের কাজ কিছুটা ব্যাহত হয়েছে। সুষ্ঠু তদন্তের দিক বিবেচনায় তদন্ত প্রতিবেদন দাখিলের মেয়াদ আরও তিনদিন বাড়ানো হয়েছে। 

গত ২৫ সেপ্টেম্বর (রোববার) দুপুরে মহালয়া উপলক্ষে নৌকায় করে শতাধিক সনাতন ধর্মাবলম্বী পঞ্চগড়ের বোদা উপজেলার মাড়েয়া এলাকা থেকে বদ্বেশ্বরী মন্দিরে যাচ্ছিলেন। তাদের নৌকাটি আওলিয়া ঘাটে করতোয়া নদীতে ডুবে যায়।

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com