দীর্ঘদিন ইলিশ সংরক্ষণ করবেন যেভাবে

প্রকাশ: ০৩ অক্টোবর ২২ । ১১:৪৮ | আপডেট: ০৩ অক্টোবর ২২ । ১২:৩৩

অনলাইন ডেস্ক

বাজারে এখন ইলিশ সরবরাহ বেড়েছে। দামও তুলনামুলকভাবে কম। চাইলে এ সময় বেশি করে ইলিশ মাছ কিনে সংরক্ষণ করতে পারেন। তবে অনেকেই জানেন না  সঠিক উপায়ে কীভাবে দীর্ঘদিন ইলিশ মাছ সংরক্ষণ করা যায়। ইলিশ মাছ সংরক্ষণ করলে কমপক্ষে ৬ মাস কিংবা বছরজুড়েও খেতে পারবেন। সঠিক উপায়ে ইলিশ সংরক্ষণ করলে স্বাদ-গন্ধে কোনো তারতম্য হয় না। এতে করে সারাবছরই ইলিশের স্বাদ নিতে পারবেন।

বছরজুড়ে ইলিশ সংরক্ষণের সহজ উপায়-

প্রথম পদ্ধতি : প্রথমে ইলিশ মাছটিকে টুকরো করে কেটে নিন। এবার মাছ প্রতি ১ চা চামচ হলুদ গুঁড়া, ১ চা চামচ মরিচের গুঁডো, আধা চা চামচ ধনিয়া গুঁডা ও পরিমাণমতো লবণ দিয়ে মাছের টুকরোগুলো ভালো করে মাখিয়ে নিন। মসলামাখা মাছের টুকরোগুলো এয়ার টাইট প্যাকেটে ভরে রাখুন। যাতে প্যাকেটের মধ্যে বাতাস চলাচল করতে না পারে। এবার পাত্রটি ডিপ ফ্রিজে রাখুন। এভাবে সংরক্ষণ করলে প্রায় ৬ মাস ভালো থাকবে।

দ্বিতীয় পদ্ধতি
: আরও বেশিদিন ইলিশ মাছ সংরক্ষণ করতে চাইলে আস্ত মাছই একটি পলিথিনে ভরে রাখুন। খেয়াল রাখবেন প্যাকেটের মধ্যে যেন বাতাস না ঢোকে। এবার মাছের প্যাকেটটি ডিপ ফ্রিজে ভরে রাখুন। এ উপায়ে ইলিশ মাছ সংরক্ষণ করলে খেতে পারবেন বছরজুড়ে।
 


© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com