দাবিনামা নিয়ে দুই দলের সঙ্গে বিএনপির বৈঠক

প্রকাশ: ০৬ অক্টোবর ২২ । ২১:৩৭ | আপডেট: ০৬ অক্টোবর ২২ । ২১:৩৭

সমকাল প্রতিবেদক

বিএনপি ১৯৯৬ সালের সংবিধানের আলোকে তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা চূড়ান্ত করছে বলে জানিয়েছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেছেন, সরকার পতনে যুগপৎ আন্দোলন শুরুর পর সংবিধানের এয়োদশ সংশোধনীর ৫৮(খ) ও (গ) ধারার আলোকে এই রূপরেখা দেওয়া হবে।

বৃহস্পতিবার সকালে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ে বাংলাদেশ লেবার পার্টি ও ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) সঙ্গে বৈঠক শেষে তিনি এ তথ্য জানান।

সকাল সাড়ে ১১টায় ২০ দলীয় জোটের অন্যতম শরিক এনপিপির চেয়ারম্যান ড. ফরিদুজ্জামান ফরহাদের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল ১০টায় লেবার পার্টির চেয়ারম্যান ডা. মোস্তাফিজুর রহমান ইরানের নেতৃত্বে ১০ সদস্যের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করে বিএনপি।

এই দুই বৈঠকে বিএনপি মহাসচিবের সঙ্গে দলের স্থায়ী কমিটির সদস্য ও ২০ দলীয় জোটের সমন্বয়কারী নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন।

মির্জা ফখরুল বলেন, যুগপৎ আন্দোলন শুরুর লক্ষ্যে রাজনৈতিক দলগুলোর সঙ্গে দ্বিতীয় দফায় ধারাবাহিক সংলাপের অংশ হিসেবে দুটি দলের সঙ্গে বৈঠক হয়েছে। আলোচনার প্রধান বিষয় ছিল- জাতীয় ঐক্যের জন্য আন্দোলনের দাবিনামা চূড়ান্ত করা।

বিএনপি মহাসচিব বলেন, বৈঠকে প্রধান দাবিগুলোর মধ্যে অবৈধ ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ, নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠন, সংসদ বাতিল, নতুন নির্বাচন কমিশনের অধীনে গ্রহণযোগ্য নির্বাচন, খালেদা জিয়াসহ রাজবন্দিদের মুক্তির বিষয়ে একমত হয়েছি। অন্য দলগুলোর সঙ্গে ধারাবাহিক আলোচনা শেষে দাবিগুলো চূড়ান্ত করে যুগপৎ আন্দোলনে এগিয়ে যাব।

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com