তাঁরাও পাঁচের অপেক্ষায়

বিশ্বকাপে পাঁচে পাঁচ

প্রকাশ: ২০ নভেম্বর ২২ । ০০:০০ | আপডেট: ২০ নভেম্বর ২২ । ১৩:৫৬ | প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

দেশের হয়ে বিশ্বকাপ ফুটবল খেলা যে কোনো ফুটবলারের জন্যই এক আরাধ্য স্বপ্ন। লিওনেল মেসি কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোর মতো ফুটবলার; ফুটবল বিশ্বের তাবড় সব রেকর্ড যাদের দখলে, সেই মেসি-রোনালদোর ক্যারিয়ারও আজ অপূর্ণ কেবল দেশের হয়ে একটি বিশ্বকাপ জিততে না পারায়। কাতারে এই দু'জনের কারও বিশ্বকাপ জেতা হোক কিংবা না হোক, শুধু মাঠে নামলেই অনন্য এক রেকর্ডের সাক্ষী হতে যাচ্ছেন এ দুই ফুটবলার। কাতার বিশ্বকাপ খেলার মাধ্যমে দেশের হয়ে সর্বোচ্চ পাঁচটি করে বিশ্বকাপ খেলার এলিট এক ক্লাবে যোগ দেবেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। তাঁদের আগে প্রায় অবিশ্বাস্য এই রেকর্ড রয়েছে শুধু তিনজন ফুটবলারের। তাঁরা হলেন- সাবেক মেক্সিকান কিংবদন্তি গোলকিপার আন্তোনিও কারবাহাল, সাবেক মেক্সিকান মিডফিল্ডার রাফায়েল মার্কেজ এবং জার্মানির হয়ে বিশ্বকাপ জেতা কিংবদন্তি মিডফিল্ডার লোথার ম্যাথিউস।

পাঁচটি বিশ্বকাপে খেলার প্রথম রেকর্ডটা গড়েছিলেন মেক্সিকান গোলকিপার কারবাহাল। ১৯৫০ থেকে ১৯৬৬ সাল পর্যন্ত অনুষ্ঠিত পাঁচটি বিশ্বকাপেই টানা খেলেছিলেন এই মেক্সিকান গোলকিপার। যদিও পাঁচটি বিশ্বকাপে আহামরি কোনো সুখস্মৃতি নেই কারবাহালের। বিশ্বকাপে মোট ১১ ম্যাচ খেলে ২৫ গোল হজম করেছিলেন এই মেক্সিকান। পাঁচ বিশ্বকাপ খেলার দ্বিতীয় রেকর্ডটি গড়েন জার্মান ফুটবল ইতিহাসের কিংবদন্তি ফুটবলার লোথার ম্যাথিউস। ১৯৮২ থেকে ১৯৯৮ সাল পর্যন্ত টানা পাঁচটি বিশ্বকাপ খেলেছেন তিনি। এর মধ্যে ১৯৯০ সালে জার্মানির হয়ে বিশ্বকাপও জেতেন এই মিডফিল্ডার। পাঁচটি বিশ্বকাপ খেলা এলিট ক্লাবের সর্বশেষ সদস্য আরেক মেক্সিকান মিডফিল্ডার রাফায়েল মার্কেজ। সর্বশেষ রাশিয়া বিশ্বকাপে মাঠে নামার মাধ্যমে এই কীর্তি গড়েন রাফায়েল। ২০০২ থেকে ২০১৮ সাল পর্যন্ত মেক্সিকোর হয়ে প্রতিটি বিশ্বকাপ খেলেছেন এই মিডফিল্ডার।

যদিও পাঁচটি বিশ্বকাপ খেলা ফুটবলারের তালিকাটা আরও লম্বা হতে পারত। ইতালি ও মেক্সিকোর দুই কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুফন ও গিয়ের্মো ওচোয়া পাঁচবার করে বিশ্বকাপ স্কোয়াডে থাকলেও সব বিশ্বকাপে তাঁদের মাঠে নামা হয়নি। তবে সবকিছু ঠিকঠাক থাকলে এই কাতার বিশ্বকাপেই সর্বোচ্চ পাঁচটি বিশ্বকাপ খেলা কারবাহাল, রাফায়েল ও ম্যাথিউস ত্রয়ীর পাশে নাম লেখাতে যাচ্ছেন লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো।

© সমকাল ২০০৫ - ২০২৩

ভারপ্রাপ্ত সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com