শীতে শিশুদের তুলসী পাতা খাওয়াবেন কেন

প্রকাশ: ০৫ ফেব্রুয়ারি ২৩ । ১২:৩৯ | আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২৩ । ১২:৩৯

অনলাইন ডেস্ক

শীত মানে নানারকম শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি, গলার ব্যথা থেকে শুরু করে কান ও দাঁতের ব্যথার সমস্যায় ভোগেন ছোটো-বড় প্রায় সকলে। এই সময় শিশুদের নিয়ে বেশি চিন্তায় থাকেন মা-বাবারা। এজন্য তাদের আলাদা যত্ন নেওয়া প্রয়োজন। সেক্ষেত্রে তাদের তুলসী পাতা খাওয়াতে পারেন। এতে তাদের সর্দি, কাশির সমস্যা দূর হবে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়বে।

শীতের মৌসুমে শিশুদের তুলসীর শরবত খাওয়াতে পারেন। সেক্ষেত্রে ৪ থেকে ৬ টি তুলসী পাতা, সামান্য জোয়ান ও হিং ও আধ ইঞ্চি আদা নিন। প্রথমে তুলসী পাতা বেটে নিন। এবার সেই রসের সঙ্গে মেশান জোয়ান, হিং, আদা। ভালো করে মিশিয়ে নিন। এবার শিশুকে তা খাওয়াতে পারেন। এতে ভালো উপকার পাবেন।

শিশুকে মধু ও তুলসী পাতা খাওয়ান। তুলসী পাতার সঙ্গে মধু মিশিয়ে খেলে গলার সমস্যা দূর হবে।

ঘি দিয়ে তুলসী পাতা খাওয়াতে পারেন। এক বিশেষ উপায় তুলসী ও ঘি তৈরি করতে হয়। এক্ষেত্রে, তুলসী পাতা শুকনো করে নিন। এবার তা গুঁড়ো করে ঘি মিশিয়ে রুটি দিয়ে শিশুকে খাওয়াতে পারেন। হাফ চা চামচ তুলসী গুঁড়ো, ২ চা চামচ ঘি মিশিয়ে নিন। চাইলে ডালের সঙ্গে যোগ করতে পারেন এই উপাদান।

তুলসী, মধু, লেবুর রস মিশিয়ে খাওয়াতে পারেন। একটি পাত্রে পানি নিন। তাতে বেশ কয়টি তুলসী পাতা দিন। ভালো করে ফোটান। তারপর তা ছেঁকে নিন। এবার তাতে মেশান লেবুর রস ও মধু। ভালো করে মিশিয়ে নিন। শিশুকে রোজ খাওয়াতে পারেন এই শরবত।


© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com