জাতিসংঘের বাংলা ফন্ট এখন ইউনিকোডে

প্রকাশ: ২০ ফেব্রুয়ারি ২৩ । ২১:৫১ | আপডেট: ২০ ফেব্রুয়ারি ২৩ । ২১:৫১

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) অনলাইনে বাংলা ব্যবহারে বৈচিত্র্য আনতে ইউনিকোডসহ, 'ইউএন বাংলা' ফন্ট ৭টি ভিন্ন রূপে প্রকাশ করেছে।

বিশ্বের সব বাংলা ভাষাভাষীদের সুবিধার্থে ইউএনডিপি নতুন ফন্টগুলো প্রকাশ করেছে বলে আজ সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইউএন বাংলা ফন্ট প্রথম ২০২০ সালের ২১ ফেব্রুয়ারি শুধু একটি আঙ্গিকে অফলাইনে ব্যবহারের জন্য প্রকাশ করা হয়েছিল। এবার তা সবার জন্য উন্মুক্ত করা হলো।

ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার এবং শুভেচ্ছা দূত জয়া আহসান আজ সোমবার আনুষ্ঠানিকভাবে ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণটি প্রকাশ করেন।

ইউএনডিপির আবাসিক প্রতিনিধি স্টেফান লিলার বলেন, ২০২০ সালে ভাষা শহীদদের স্মরণে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে আমরা ইউএন বাংলা ফন্টটি প্রকাশ করেছিলাম। অনলাইনে বাংলার ব্যবহার ক্রমেই বাড়ছে, তাই আমরা এবার ইউনিকোডে ইউএন বাংলা ফন্টটি সকলের ব্যবহারের জন্য প্রকাশ করেছি। বাংলা ভাষার প্রতি সম্মান জানিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএন বাংলা ফন্টের ইউনিকোড সংস্করণ প্রকাশ আমি মনে করছি বাংলা লেখার ক্ষেত্রে নতুন মাত্রা যোগ করবে।

তিনি আরও বলেন, যারা বাংলায় লেখালেখি করেন তারা এখন মোবাইলে এবং কম্পিউটারে এই ফন্ট ব্যবহার করে নতুন আঙ্গিকে লিখতে পারবেন।

ফন্ট উদ্বোধনকালে জয়া আহসান বলেন, আমরা যারা বাংলায় লেখালেখি করি তাদের জন্য নিঃসন্দেহে এটি দারুন সংবাদ। আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ইউএনডিপির এ রকম একটি উদ্যোগের সঙ্গে থাকতে পেরে আমি নিজেও আনন্দিত।

ইউএনডিপি বাংলাদেশের হেড অফ কমিউনিকেশনস মো. আব্দুল কাইয়ূম বলেন, ইউএন বাংলা ফন্টটি দিয়ে খুব শিগগিরই ইউএনডিপি বাংলাদেশের ওয়েবসাইটটি বাংলায় প্রকাশ করা হবে। এই ফন্টটি ইউএনডিপির অন্যান্য বাংলা প্রতিবেদন তৈরিতে ব্যবহার করা হবে।

তিনি আরও বলেন, এই ফন্টটি শুধু ইউএনডিপির জন্য না, জাতিসংঘ যে কোনো সংস্থা এই ফন্টটি ব্যবহার করতে পারবে। এর পাশাপাশি যে কেউ এটি ডাউনলোড করে ব্যবহার করতে পারবে।

ইউএন বাংলা ফন্টটির ডিজাইনার মহিবুবুর রহমান রাজন বলেন, আমাদের প্রিয় বাংলা বর্ণমালায় মাত্রা যুক্তাক্ষরসহ সব মিলিয়ে বৈচিত্র্য অনেক বেশি। তাই বাংলা বর্ণমালা নিয়ে কাজ করার সুযোগটাও বেশি। ইউএন বাংলা ফন্টটির মতো এতো ভিন্নতা খুব বেশি আর নেই।

© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : আলমগীর হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com