দেশের কৃষক শ্রমিকদের উন্নয়ন হয়নি: জোনায়েদ সাকি

প্রকাশ: ১৮ মার্চ ২৩ । ২৩:১৩ | আপডেট: ১৮ মার্চ ২৩ । ২৩:১৩

রংপুর অফিস

ছবি: সমকাল

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেছেন, বর্তমান সরকার সবসময় উন্নয়নের কথা বলে। উন্নয়নের নামে তাদের কাছের লোকদের উন্নয়ন করেছে। যাঁরা খাবারের জোগান দেন, দেশের অর্থনীতি সচল রাখেন, সেই কৃষক-শ্রমিকদের উন্নয়ন হয়নি।

শনিবার বাংলাদেশ কৃষক মজুর সংহতির দুই দিনব্যাপী প্রথম কেন্দ্রীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জোনায়েদ সাকি বলেন, সরকার ভোটাধিকার কেড়ে নিয়ে দেশের মানুষকে প্রজায় পরিণত করেছে। সব মানুষের স্বার্থকে যদি প্রতিনিধিত্ব করতে হয়, তবে গণতান্ত্রিক ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠা করতে হবে। এ জন্য ছাত্র-কৃষক-শ্রমিক-জনতার ঐক্যবদ্ধ লড়াই গড়ে তুলে ভোটাধিকার ও রাষ্ট্রের গণতান্ত্রিক রূপান্তর নিশ্চিত করতে হবে।

রংপুর নগরীর ঈদগাহ ময়দানে এ সম্মেলনের উদ্বোধন করেন কৃষক নেতা নাজার আহমেদ। কেন্দ্রীয় কমিটির আহ্বায়ক দেওয়ান আবদুর রশিদ নীলুর সভাপতিত্বে ও গণসংহতি আন্দোলন রংপুর জেলার আহ্বায়ক তৌহিদুর রহমানের পরিচালনায় সম্মেলনে বক্তব্য দেন বীর মুক্তিযোদ্ধা ও কৃষক নেতা আমজাদ হোসেন, কেন্দ্রীয় কমিটির সম্পাদকমণ্ডলীর সদস্য বাচ্চু ভূঁইয়া, দীপক রায়, কিষানি সংগঠক মাহমুদা খানম, ছাত্র ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈকত আরিফসহ বিভিন্ন সাংগঠনিক ইউনিটের নেতারা। বক্তারা ফসলের লাভজনক দাম নিশ্চিত করতে ইউনিয়ন পর্যায়ে সরকারিভাবে ক্রয়কেন্দ্র চালু করে কৃষকের কাছ থেকে সরাসরি ফসল ক্রয়, কৃষিবান্ধব কৃষিপণ্য মূল্য কমিশন প্রতিষ্ঠা, সব কৃষককে স্বচ্ছতার সঙ্গে কৃষি কার্ড সরবরাহ, কৃষিঋণ নিয়ে ব্যাংক ও এনজিওদের জালিয়াতি বন্ধসহ ১৭ দফা দাবি তুলে ধরেন।

© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : মোজাম্মেল হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com