মার্কিন রাষ্ট্রদূতের সঙ্গে আওয়ামী লীগ নেতাদের বৈঠক

প্রকাশ: ২২ মার্চ ২৩ । ২২:৪৩ | আপডেট: ২২ মার্চ ২৩ । ২২:৪৩

সমকাল প্রতিবেদক

মার্কিন রাষ্ট্রদূতের বাসভবনে আওয়ামী লীগের প্রতিনিধি দল - ওবায়দুল কাদেরের ফেসবুক অ্যাকাউন্ট থেকে নেওয়া

ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক করেছে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল। আজ বুধবার দুপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে দলের একটি প্রতিনিধিদল মার্কিন রাষ্ট্রদূতের বাসায় যায়।

ওবায়দুল কাদেরের নেতৃত্বে প্রতিনিধিদলে আরও ছিলেন আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য লে. কর্নেল (অ.) ফারুক খান, আন্তর্জাতিক সম্পাদক ড. শাম্মী আহমেদ, তথ্য ও গবেষণা সম্পাদক ড. সেলিম মাহমুদ, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া এবং কার্যনির্বাহী সংসদের সদস্য অধ্যাপক মোহাম্মদ আলী আরাফাত। মার্কিন রাষ্ট্রদূতের আমন্ত্রণে আওয়ামী লীগ নেতারা মধ্যাহ্নভোজে অংশ নেন।

প্রতিনিধিদল সূত্রে জানা যায়, বৈঠকে আগামী জাতীয় সংসদ নির্বাচনসহ সমসাময়িক রাজনৈতিক বিষয় নিয়ে দুই পক্ষের আলোচনা হয়েছে। বিএনপির নেতাদের সঙ্গে বিভিন্ন সময় সাক্ষাৎ হয়েছে জানিয়ে রাষ্ট্রদূত পিটার হাস বলেছেন, বিরোধী দল একটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন চায়। এ বিষয়ে আওয়ামী লীগের অবস্থান জানতে চান পিটার হাস।

জবাবে আওয়ামী লীগের প্রতিনিধিদলের পক্ষ থেকে জানানো হয়, তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আওয়ামী লীগেরই আন্দোলনের ফসল। কিন্তু বিএনপি ২০০১ ও ২০০৬ সালে তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার অপব্যবহার করে। এর ফলেই এক-এগারোর মতো অনির্বাচিত সরকার এসেছে।

প্রতিনিধি দলটি আরও জানান, আওয়ামী লীগ সংবিধানের বাইরে যাবে না। তবে আগামী নির্বাচন অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে বলে প্রতিনিধি দলের পক্ষ থেকে আশ্বাস দেওয়া হয়।

এর আগে গত ১৬ ফেব্রুয়ারি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ইউরোপীয় ইউনিয়নের সাতটি দেশের কূটনীতিকদের সঙ্গে বৈঠক করেন। এ ছাড়া আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের সঙ্গে ব্যক্তিগতভাবেও অনেক কূটনীতিক সাক্ষাৎ করেছেন। প্রতিনিধিদল নিয়েও বৈঠক করছেন।

বিএনপিও সম্প্রতি মার্কিন, ইউরোপীয় ইউনিয়ন, ভারতসহ বিভিন্ন দেশের কূটনৈতিকদের সঙ্গে একাধিকবার বৈঠক করেছে। তবে আওয়ামী লীগের মন্ত্রী-নেতারা এসব বৈঠকের সমালোচনা করে ‘বিদেশিদের কাছে বিএনপি ধরনা’ দিচ্ছে বলে সমালোচনা করেন।

© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : আলমগীর হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com