বিশ্বকাপে সরাসরি খেলার কাছে প্রোটিয়ারা

প্রকাশ: ০২ এপ্রিল ২৩ । ০০:০০ | আপডেট: ০২ এপ্রিল ২৩ । ১৪:৩৯ | প্রিন্ট সংস্করণ

স্পোর্টস ডেস্ক

নেদারল্যান্ডসের বিপক্ষে শুধু জিতলেই হবে না, তাকিয়ে থাকতে হচ্ছে বাংলাদেশের দিকেও। ভারতে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলার জন্য আগে নিজেদের কাজটি করতে হবে দক্ষিণ আফ্রিকাকে। আপাতত সেই কাজটি করে যাচ্ছে প্রোটিয়ারা। 

শুক্রবার বেনোনিতে ডাচদের ৮ উইকেটে হারিয়ে বিশ্বকাপের মূল পর্বে খেলার পথে আরেক ধাপ এগিয়ে গেছে দক্ষিণ আফ্রিকা। আজ তৃতীয় ও শেষ ওয়ানডেতে নেদারল্যান্ডসের বিপক্ষে ওভার-রেটের পেনাল্টি ছাড়া জিততে হবে তাদের। সঙ্গে কামনা করতে হবে মে মাসে বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের যেন একটিতে হারে আয়ারল্যান্ড। তাতেই সরাসরি বিশ্বকাপে খেলা নিশ্চিত হবে টেম্বা বাভুমাদের।

অক্টোবর-নভেম্বরে অনুষ্ঠেয় ওয়ানডে বিশ্বকাপের মূল পর্বে খেলবে স্বাগতিক ভারতসহ আটটি দল। সাত দলের অংশগ্রহণ নিশ্চিত হয়ে গেছে। এখন লড়াই শুধু একটি টিকিট নিয়ে। সেখানে লড়াইটি ওয়েস্ট ইন্ডিজ এবং দক্ষিণ আফ্রিকার মধ্যে। উইন্ডিজের সমান ৮৮ পয়েন্ট পেলেও ম্যাচ জয়ের সংখ্যায় পিছিয়ে থাকায় ৯ নম্বরে প্রোটিয়ারা। তাদের জন্য ইতিবাচক দিক হলো আইসিসি সুপার লিগের ম্যাচ শেষ হয়ে গেছে উইন্ডিজের।

সর্বশেষ টি২০ বিশ্বকাপে এই নেদারল্যান্ডসের কাছে হেরে সেমিফাইনাল খেলা হয়নি দক্ষিণ আফ্রিকার। এর পর প্রথমবার মুখোমুখি হয় দু’দল। মাস্ট উইন ম্যাচে কোনো পাত্তাই পায়নি ডাচরা। টসে জিতে নেদারল্যান্ডসকে ব্যাটিংয়ে পাঠায় প্রোটিয়ারা। সিসান্দা মাগালা, তাবারেজ শামসির দারুণ বোলিংয়ে ১৮৯ রানে গুটিয়ে যায় নেদারল্যান্ডস। জবাবে বাভুমার অপরাজিত ৯০ এবং এইডেন মার্করামের হার না মানা ৫১ রানে চড়ে ২ উইকেট হারিয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যায় দ. আফ্রিকা।

© সমকাল ২০০৫ - ২০২৩

সম্পাদক : আলমগীর হোসেন । প্রকাশক : আবুল কালাম আজাদ

টাইমস মিডিয়া ভবন (৫ম তলা) | ৩৮৭ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮ । ফোন : ৫৫০২৯৮৩২-৩৮ | বিজ্ঞাপন : +৮৮০১৭১৪০৮০৩৭৮ | ই-মেইল: samakalad@gmail.com