কাজের শ্নথ গতি দুর্নীতির চেয়েও ভয়াবহ: পরিকল্পনামন্ত্রী

প্রকাশ: ১৩ জুলাই ২০১৯      

লন্ডন প্রতিনিধি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান -ফাইল ছবি

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বাংলাদেশে আমলাতান্ত্রিক জটিলতা ও কাজের শ্নথ গতি দুর্নীতির চেয়েও ভয়াবহ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশ ও দেশের মানুষের ভাগ্যন্নোয়নে বিরামহীন কাজ করে যাচ্ছেন, তবে প্রশাসনের শ্নথ গতির কারণে তা অনেক সময় কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে অনেক বেশি সময় নিচ্ছে।

বৃহস্পতিবার পূর্ব লন্ডনের লন্ডন বাংলা প্রেস ক্লাব কার্যালয়ে বাংলা সংবাদ মাধ্যমের সাংবাদিকদের সাথে এক মতবিনিময়ে এ মন্তব্য করেন তিনি। এর আগে প্রেস ক্লাব কার্যালয়ে এসে পৌছলে মন্ত্রীকে স্বাগত জানান ক্লাব নেতারা।

প্রেস ক্লাবের সভাপতি এমদাদুল হক চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জোবায়েরের পরিচালনায় অনুষ্ঠিত মতবিনিময়ে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন পরিকল্পনা মন্ত্রী। এসময় তিনি বাংলাদেশের উন্নয়ন কর্মকাণ্ডের বিভিন্ন চিত্র তুলে ধরেন।

বাংলাদেশ আর আগের অবস্থানে নেই মন্তব্য করে মন্ত্রী বলেন, এক সময় দরিদ্র ও ক্ষুধার্থ দেশ হিসেবে যে পরিচয় ছিলো বাংলাদেশের, শেখ হাসিনার নেতৃত্বে তা থেকে বেরিয়ে এসেছি আমরা। তিনি বলেন, শিক্ষা, খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা, দেশের প্রতিটি গ্রামে বিদ্যুৎ সরবরাহ এখন বাংলাদেশে আর কল্পনা নয়, বাস্তবতা। শিশু ধর্ষণের মত ঘটনা রোধে কঠোর আইন আসছে জানিয়ে এম এ মান্নান বলেন, কোন বিষয় যখন আদালতে চলে যায়, তখন সরকারের আর কিছু করার থাকে না। সরকার শুধু ঘটনার সাথে জড়িতদের আটক করে আদালতে সোপর্দ এবং প্রয়োজনে কঠোর আইন প্রণয়ন করতে পারে।

সিলেট থেকে সরাসরি বিমান ফ্লাইট চালুর বিষয়ে প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, কাজ চলছে। শ্নথ গতির কারণে সংশ্নিষ্ট কর্মকর্তাদের তিরস্কারও করা হয়েছে।

মতবিনিময় সভার সমাপনি বক্তব্যে লন্ডন বাংলা প্রেস ক্লাব কার্যালয়ে আসায় মন্ত্রীকে ধন্যবাদ জানান ক্লাব সভাপতি এমদাদুল হক চৌধুরী। তিনি এসময় ব্রিটিশ-বাংলাদেশ কুটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি ও লন্ডন বাংলা প্রেস ক্লাবের ২৫ বছরপূর্তি উদযাপনে মন্ত্রীর সহযোগিতা চান।