নিউইয়র্কে ফোবানা কনভেনশনে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখার সংকল্প

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০১৯      

নিউইয়র্ক প্রতিনিধি

ফোবানা কনভেনশনে আয়োজকরা- সমকাল

প্রবাস প্রজন্মে বাঙালি সংস্কৃতি জাগ্রত রাখার সংকল্পে নিউইয়র্কে তিনদিনব্যাপী ফোবানা কনভেনশন শেষ হয়েছে।

আগামী বছরের ৩৪তম কনভেনশন হবে টেক্সাসে এবং ২০২১ এর কনভেনশন হবে ওয়াশিংটন ডিসিতে-এ সিদ্ধান্তও ঘোষণা করা হয় সমাপনী উৎসবে। একইসঙ্গে আগামী বছরের জন্যে ফোবানা নির্বাহী কমিটির কর্মকর্তা নির্বাচিত হয়েছেন: চেয়ারপার্সন-শাহ হালিম, ভাইস চেয়ারপার্সন-জাকারিয়া চৌধুরী, নির্বাহী সচিব-ড. আহসান চৌধুরী হিরু, যুগ্ম সচিব-ড. রফিক খান এবং ট্রেজারার-নাহিদুল খান সাহেল। নির্বাহী কমিটির আউস্ট্যান্ডিং ৯ জন মেম্বার নির্বাচিত হয়েছেন মীর চৌধুরী, নার্গিস আহমেদ, আবির আলমগীর, রবিউল করিম বেলাল, জসিমউদ্দিন, জাহিদ হুসেন, সাদেক খান, এটিএম আলম এবং মকবুল আলী।

বিশ্বখ্যাত নাসাউ কলসিয়ামের মিলনায়তনে বিপুল করতালির মধ্যে নির্বাচিত কর্মকর্তাগণকে পরিচয় করিয়ে দেওয়া হয়। আগামী বছরের ফোবানার হোস্ট সংগঠন ‘বাংলাদেশ এসোসিয়েশন অব নর্থ টেক্সাস’ এবং ২০২১ এর হোস্ট ‘আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশিপ সোসাইটি’র কর্মকর্তারাও ছিলেন উল্লাসে মাতোয়ারা।

এবারের সম্মেলনে কানাডা ও আমেরিকার বিভিন্ন স্থান থেকে ৭৬ সংগঠনের প্রতিনিধিরা অংশ নেন। নিউইয়র্ক অঞ্চলের কলেজ-ভার্সিটির ৪শত ছাত্র-ছাত্রীর অংশগ্রহণ ছিল উল্লেখযোগ্য ঘটনা। সমাপনী দিবসে নতুন প্রজন্মের উদ্যোগে অনুষ্ঠিত মুক্ত আলোচনায় আধো বাংলা এবং আমেরিকান ইংরেজীতে তারা বাংলাদেশের জয়গান গেয়েছেন। মা-বাবার দেশ হিসেবে শুধু নয়, বাংলাদেশ এখন যে অনেক এগিয়েছে, সে চিত্রও তারা উপস্থাপন করেছেন প্রশংসাচিত্তে।

এ কনভেনশনে প্রবাস প্রজন্মের অংশগ্রহণে নৃত্য-গীত ছাড়াও ছিল দেশ ও প্রবাসের খ্যাতনামা শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা।