কানাডার ক্যালগেরিতে শারদীয় দুর্গোৎসব

প্রকাশ: ০৪ অক্টোবর ২০১৯      

কানাডা প্রতিনিধি

বরফাচ্ছন্ন কানাডার ক্যালগেরিতে আনন্দ উৎসবের মধ্যে দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব শারদীয় দুর্গোৎসব চলছে সাউথ ভিউ কমিউনিটি হলে। প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে উৎসবে যোগ দিচ্ছেন বিদেশিরাও।

'মা দুর্গার আগমনে প্রতীক্ষা হলো সারা, ভুবন জুড়ে খুশির আমেজ ভালবাসায় ভরা' এমন প্রতিপাদ্য এবং বাংলা সংস্কৃতিকে হৃদয়ে ধারণ করে ক্যালগেরির বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরি সাউথ ভিউ কমিউনিটি সেন্টারে আয়োজন করেছে এই শারদীয় দুর্গোৎসব।

আলোক উজ্জ্বল আর সুক্ষ ছোঁয়ায় সাজানো হয়েছে পূজামণ্ডপ। নানা মাত্রিক আচার অনুষ্ঠানের মধ্যে দিয়ে শারদীয় উৎসবে চলছে দেবী দুর্গার আরাধনা। একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময়ে পূজামণ্ডপ হয়ে উঠছে মিলন মেলার। উৎসবের সাংস্কৃতিক আয়োজনে অংশ নিচ্ছেন প্রবাসী স্বনামধন্য শিল্পীরা।

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির সভাপতি প্রণব দাস বলেন, দুর্গতি বিনাশ করার জন্য তার আবির্ভাব। তাই দেবির নামকরণ ‘র্দুগা’। নব প্রজন্মের কাছে আবহমান বাংলার কৃষ্টি ইতিহাস, ঐতিহ্য ও জাতীয় স্বত্ত্বাকে তুুলে ধরাই আমাদের উদ্দেশ্য।

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির সাধারণ সম্পাদক বিশ্বজিৎ সাহা বলেন, আমরা চাই মায়ের আশীর্বাদে সবাই ভালো থাকতে, আজকরে এই শুভ দিনে সকলকে শারদীয় দুর্গোৎসবের শুভেচ্ছা।

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির এক্সকিউিটভি কমিটির সদস্য সুব্রত বরৈাগী বলেন, প্রতবিছরই আমরা বাংলাদেশের আবহে চেষ্টা করি আমাদের পূজা সম্পন্ন করতে।

বাংলাদেশ পূজা পরিষদ অব ক্যালগেরির এক্সকিউিটভি কমটিরি সদস্য দেবাশীষ রায় বলেন, আজকরে এই শুভ দিনে আমরা চাই মায়ের আশীর্বাদে  দেশে ও বিশ্বের মধ্যে শান্তি বিরাজ করুক, আগামী দিনগুলো আরো সুন্দর হয়ে উঠুক, ভালো থাকুক বিশ্ববাসী।

দেশের মাটিতে পা রাখতে না পারলেও কানাডার সনাতন ধর্মাবলম্বী বাঙ্গালিরা এখন দুর্গাপূজাকে ঘিরে মেতে উঠেছেন আনন্দ উৎসবে। দেবীর পায়ে অঞ্জলি আর দর্শনের পাশাপাশি বিশ্ববাসীর সুখ ও শান্তি কামনা করে প্রার্থনা করেছেন প্রবাসী সনাতন ধর্মাবলম্বীরা।