অধ্যাপক মোজাফফরের স্মরণসভায় যোগ দিতে লন্ডনে পঙ্কজ ভট্টাচার্য

প্রকাশ: ০৩ নভেম্বর ২০১৯   

লন্ডন প্রতিনিধি

ছবি: সমকাল

ছবি: সমকাল

সদস্যপ্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ অধ্যাপক মোজাফফর আহমদের নাগরিক স্মরণসভায় যোগ দিতে ঐক্য ন্যাপের সভাপতি প্রবীন বাম রাজনীতিক পঙ্কজ ভট্টাচার্য লন্ডন এসে পৌঁছেছেন। সোমবার বিকেল সাড়ে ৫টায় পূর্ব লন্ডনের বেথনালগ্রিনস্থ অক্সফোর্ড হাউসে এ নাগরিক স্মরণসভা অনুষ্ঠিত হবে।

শনিবার বিকেলে পঙ্কজ ভট্টাচার্য লন্ডন হিথরো বিমানবন্দরে এসে নামেন। স্মরণসভা কমিটির পক্ষে থেকে এ সময় তাকে স্বাগত জানান প্রবীন সাংবাদিক আবু মুসা হাসান, কমিউনিটি নেতা সৈয়দ আব্দুল কাইয়ুম কয়সর, সাংবাদিক নিলুফা হাসান ও সাংবাদিক সৈয়দ আনাস পাশা।

পঙ্কজ ভট্টাচার্যের সফরসঙ্গী হিসেবে এসেছেন এরশাদবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের অন্যতম নেত্রী বহ্নি শিখা দাশ পুরকায়স্থ। সংক্ষিপ্ত সফর শেষে ১০ নভেম্বর দেশে ফিরবেন তারা।

অধ্যাপক মোজাফফর আহমদ নাগরিক স্মরণসভায় প্রধান অতিথি থাকবেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। প্রধান বক্তা থাকবেন- অধ্যাপক মোজাফফর আহমদের দীর্ঘদিনের রাজনৈতিক সহযোদ্ধা পঙ্কজ ভট্টাচার্য। অসুস্থ শরীর নিয়েও অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রয়াত মোজাফফর আহমদের ছাত্র ও অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফ্ফার চৌধুরী। ব্রিটেনে মুক্তিযুদ্ধের প্রবীন সংগঠক সুলতান শরীফসহ রাজনীতি ও বিভিন্ন অঙ্গনের অগ্রণী ব্যক্তিরা স্মরণসভায় উপস্থিত থাকবেন।

এর আগে স্মরণসভা সফল করতে ব্রিটেনে মুক্তিযুদ্ধের প্রবীন দুই সংগঠক সুলতান মাহমুদ শরীফ ও মাহমুদ এ রউফকে প্রধান উপদেষ্টা ও আহ্বায়ক করে বিভিন্ন অঙ্গনের নেতৃবৃন্দের সমন্বয়ে গঠন করা হয় 'অধ্যাপক মোজাফফর আহমদ নাগরিক স্মরণসভা কমিটি, যুক্তরাজ্য'। এ উপলক্ষে কমিটির উদ্যোগে একটি পত্রিকা প্রকাশ ও একটি প্রামান্যচিত্রও প্রদর্শিত হবে।

গত ২৩ আগস্ট ৯৭ বছর বয়সে ঢাকায় শেষনিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তী রাজনীতিক অধ্যাপক মোজাফফর আহমদ। তিনি মহান মুক্তিযুদ্ধের অন্যতম শীর্ষ সংগঠক, প্রবাসী মুজিবনগর সরকারের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও ন্যাপ সভাপতি ছিলেন।