লন্ডনে সত্যেন সেন ও উদীচী স্কুলের শিশুদের মাঝে পঙ্কজ ভট্টাচার্য

প্রকাশ: ১১ নভেম্বর ২০১৯     আপডেট: ১১ নভেম্বর ২০১৯   

লন্ডন প্রতিনিধি

ছবি: সমকাল

ছবি: সমকাল

লন্ডনে সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস ও উদীচী সঙ্গীত স্কুলের শিশু-কিশোরদের সঙ্গে সময় কাটালেন বাংলাদেশের প্রবীন রাজনীতিক ঐক্য-ন্যাপ সভাপতি পঙ্কজ ভট্টাচার্য। শনিবার স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টার দিকে তিনি পূর্ব লন্ডনের কাজী নজরুল সেন্টারে সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টস ও উদীচী সঙ্গীত স্কুলে এসে পৌঁছালে শিশু-কিশোররা তাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানায়। এ সময় উপস্থিত ছিলেন- প্রবীন সাংস্কৃতিক সংগঠক ও সত্যেন সেন স্কুলের অন্যতম প্রতিষ্ঠাতা ডা. রফিকুল হাসান খান জিন্নাহ, উদীচী সভাপতি হারুন অর রশীদ, সাধারণ সম্পাদক আমিনা আলী, উদীচী সংগঠক নুরুল ইসলাম ও গোপাল দাশ প্রমুখ।

পঙ্কজ ভট্টাচার্য বলেন, বিশ্বব্যাপী বাংলা সংস্কৃতির বিকাশে উদীচী যে ভূমিকা পালন করে যাচ্ছে লন্ডনে এসে তা স্বচক্ষে দেখে আমি খুবই আপ্লুত। প্রবাসে জন্ম ও বেড়ে ওঠা আমাদের প্রজন্মকে শিকড়ের সঙ্গে ধরে রাখতে উদীচী ও সত্যেন সেন স্কুল অব পারফর্মিং আর্টসের এই ভূমিকা নিশ্চয়ই আমাদের সাংস্কৃতিক আন্দোলনের ইতিহাসের অংশ হবে।

এ সময় শিশুদের সঙ্গে গল্পে মেতে ওঠেন ৮০ বছরে পা রাখা বাংলাদেশের প্রবীন এ রাজনীতিক। 

বঙ্গবন্ধুর সঙ্গে কারাবরণের স্মৃতিচারণ করে পঙ্কজ ভট্টাচার্য বলেন, জেলের প্রধান গেট দিয়ে যাতে বীরের বেশে বের হতে পারি, জেলারকে দিয়ে সেই আয়োজন করিয়ে রেখেছিলেন কারাবন্দি বঙ্গবন্ধু। এ স্মৃতি আমি ভুলি কী করে! এটি আমার জীবনের পরম পাওয়া। জেল থেকে বের হওয়ার সময় বঙ্গবন্ধু আমার গলায় বেলী ফুলের মালা পড়িয়ে দিয়েছিলেন।