যুক্তরাষ্ট্রে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী উদযাপন

প্রকাশ: ১৩ আগস্ট ২০২০     আপডেট: ১৩ আগস্ট ২০২০   

নিউইয়র্ক প্রতিনিধি

বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে নেতাকর্মীরা

বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন অনুষ্ঠানে নেতাকর্মীরা

বঙ্গবন্ধুর সহধর্মিনী ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০ তম জন্মবার্ষিকী উদযাপন করেছে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা।

নিউইয়র্কের জ্যাকসন হাইটসে ৮ আগস্ট সন্ধ্যায় স্বাস্থ্যবিধি মেনে জন্মবার্ষিকী উদযাপন করা হয়। অনুষ্ঠানের শুরুতে ১৫ আগস্টে নিহত ও মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইমাম কাজী কাইয়্যুম।

ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সামাদ আজাদের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনা পর্বে বঙ্গমাতার প্রতি শ্রদ্ধা জানিয়ে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি বলেন, বাঙালির অর্জনের ইতিহাসে বঙ্গবন্ধুর সঙ্গে সঙ্গে বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিবের অবদান অনস্বীকার্য। তিনি ছিলেন এক প্রেরণাদাত্রী, আপোষহীন, দূরদর্শী, কষ্টসহিষ্ণু, প্রত্যয়ী, নিরহংকারী আদর্শ বাঙালি বধূ ও মায়ের প্রতিচ্ছবি। যিনি বাঙালির অধিকার প্রতিষ্ঠার লড়াইয়ে নিজের সব সুখকে জলাঞ্জলী দিয়েছেন কিন্তু নিজে কোনদিন পাদপ্রদীপের আলোয় আসতে চাননি। 

আলোচনা পর্বে অন্যদের মধ্যে আরো বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহ-সভাপতি শামসুদ্দিন আজাদ, সাংগঠনিক সম্পাদক মহিউদ্দিন দেওয়ান ও আব্দুল হাসিব মামুন, প্রচার সম্পাদক হাজী এনাম, কৃষি বিষয়ক সম্পাদক আশরাফুজ্জামান, প্রবাসী কল্যাণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান আলী, উপ-দপ্তর সম্পাদক আব্দুল মালেক, কার্যকরী সদস্য শাহানারা রহমান, জহিরুল ইসলাম ও গোলাম মওলা, নিউইয়র্ক মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি মাসুদ সিরাজী, যুক্তরাষ্ট্র শ্রমিক লীগের সহ-সভাপতি হোসেন রানা, যুক্তরাষ্ট্র স্বেচছাসেবক লীগের সভাপতি নুরুজ্জামান সর্দার ও সাবেক কেন্দ্রীয় সহ-আন্তর্জাতিক সম্পাদক শাখাওয়াত বিশ্বাস, সহ-সম্পাদক সৈয়দ কিবরিয়া ও আব্দুর রকিব, বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সাবেক কার্যকরী সদস্য হেলাল মিয়া, যুক্তরাষ্ট্র ছাত্রলীগ সাবেক দুই সভাপতি জয়নাল আবেদিন জয় ও জাহিদ হাসান, আওয়ামী আইনজীবী পরিষদের সভাপতি মোর্শেদা জামান,  মুত্তিযোদ্ধা যুব কমান্ডের সভাপতি হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম, এম এইচ ইকবাল, যুবলীগের গণেশ কীর্তনীয়া ও বঙ্গবন্ধু আইনজীবী পরিষদের সভাপতি মোর্শেদা জামান, জাকির হোসেন প্রমুখ।

নেতারা তাদের বক্তব্যে বঙ্গবন্ধুর জীবনে এবং বাংলাদেশের রাজনীতিতে বঙ্গমাতার অবদানকে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।