উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে আগামী ১০ ও ১১ অক্টোবর দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ অনুষ্ঠিত হতে যাচ্ছে। 

বৈশ্বিক মহামারি করোনার কারণে অনুষ্ঠানটি পূর্বনির্ধারিত স্থান ক্যালিফোর্নিয়ার সান ডিয়াগো শহরের বদলে অনলাইনে ভার্চুয়ালি আয়োজন করা হচ্ছে। এবারের সম্মেলনের স্লোগান ‘রুদ্ধ তনু মুক্ত মন, সাহিত্যে হোক মেঘমিল‘।

এবারের বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশের আহ্বায়ক ড. জ্যোতিপ্রকাশ দত্ত।

আয়োজকদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাভাষী সাহিত্যিক ও সাহিত্যপ্রেমী সকলের মধ্যে পারস্পরিক যোগাযোগের সুযোগ সৃষ্টি এবং পরস্পরের চিন্তা ও চেতনার আদান প্রদান এই সমাবেশের লক্ষ্য। অনাবাসী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরির চিন্তা থেকেই ২০১৯ সালে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন রাজ্য ও প্রদেশের বাঙালি লেখক ও সাহিত্যমোদীদের নিয়ে গঠিত হয়েছে উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ।

স্বরচিত সাহিত্যপাঠ, সাহিত্য বিষয়ক সেমিনার, গ্রন্থ ও লেখক পরিচিতি, সাহিত্য-আড্ডা এমনি নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে বাঙালি সাহিত্যিকদের পারস্পরিক যোগাযোগ সমৃদ্ধতর করার লক্ষ্যে পরিকল্পিত হচ্ছে অনুষ্ঠানসূচি। সমাবেশের মূল উদ্দেশ্যের সাথে সঙ্গতি রেখে অনুষ্ঠানসূচিতে পরস্পরের সাহিত্যকর্মের সঙ্গে পরিচিতি লাভ, প্রবাসে সাহিত্যচর্চার অসুবিধা-সুবিধা অনুধাবন, অন্য ভাষায় বিশেষ করে ইংরেজিতে বাংলা সাহিত্যের অনুবাদ-প্রসঙ্গ ও এর অগ্রগতি, অনাবাসী বাঙালিদের রচিত সাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন– এই রকম নানা বিষয় আলোচনা করা হবে।

বিশ্বের বিভিন্ন দেশের অনাবাসী বাংলা লেখকদের রচনা নিয়ে বিশ্ব সাহিত্য সমাবেশ-এর স্মারক সংকলন ‘হৃদবাংলা’ এবারও প্রস্তুত করা হচ্ছে। তবে সমাবেশের সঙ্গে সঙ্গতি রেখে সংকলনটি অনলাইনে প্রকাশিত হবে। বাংলাদেশ ও পশ্চিম বাংলা ভূখণ্ডের বাইরে যারা আছেন তাদের বাংলা সাহিত্যচর্চার প্রতিবন্ধকতা সম্পর্কে অবহিত হওয়া সমাবেশের প্রধান লক্ষ্য। অনুষ্ঠানে সকলেই আমন্ত্রিত এবং এই সমাবেশ বাংলা সাহিত্যের সকল অনুরাগীর জন্য উন্মুক্ত। সমাবেশটি সার্থক করার জন্য উত্তর আমেরিকার বাংলা সাহিত্যানুরাগী ও সংস্কৃতিসেবী শুভানুধ্যায়ী ব্যক্তিবর্গ এগিয়ে এসেছেন এবং সার্বিক সহযোগিতার অঙ্গীকার করেছেন।

বিশ্ব বাংলা সাহিত্য সমাবেশ সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে এই ওয়েবসাইটে: https://www.nabls.org।

বিষয় : বাংলা সাহিত্য পরিষদ বিশ্ব বাংলা সাহিত্য

মন্তব্য করুন