স্লোভেনিয়ার ভাষায় বলা হয় ‘ক্রফি’ আবার কেউ কেউ বলেন ‘ক্রফনি’। স্লোভেনিয়া তো বটেই ক্রোয়েশিয়া, আলবেনিয়া, মেসিডোনিয়া, সার্বিয়াসহ বলকান দেশগুলোতেও ক্রফি খুবই জনপ্রিয় একটি ডেজার্ট আইটেম। তবে অনেকের মতে ক্রফির মূল উৎপত্তি জার্মানিতে। 

ক্রফিকে স্লোভেনিয়ার অধিবাসীরা ‘স্লোভেনিয়ান ডোনাট’ হিসেবে আখ্যায়িত করেন। জার্মান শব্দ ‘ক্রাপফেন’ থেকে ক্রফি শব্দটির উৎপত্তি। ধারণা করা হয়, অস্ট্রো-হাঙ্গেরিয়ান শাসনাধীন সময় থেকে স্লোভেনিয়া ও ক্রোয়েশিয়াসহ আশেপাশের অঞ্চলগুলোতে ক্রফির প্রচলন। ময়দা, ডিম, দুধ, বাটার ও মিষ্টিজাতীয় ইস্টের সহযোগে ডো তৈরি করা হয় এবং ভেতরে মার্মালেডজাতীয় জ্যাম কিংবা চকোলেটের পুরের মাধ্যমে ডোনাটের আকৃতিতে রূপ দিয়ে তৈরি করা হয় এ ক্রফি। আর ওপরে থাকে আইসিং সুগারের অত্যন্ত সূক্ষ্ম একটি আস্তরণ।

তবে সাধারণ ডোনাটের সঙ্গে ক্রফির বেশ কিছু বৈসাদৃশ্য রয়েছে। যেমন- ক্রফির মধ্যভাগে কোনো ধরনের ছিদ্র থাকে না যেটা আমরা সাধারণ ডোনাটে সচরাচর দেখে থাকি।

স্লোভেনিয়াতে এবং একইসঙ্গে স্লোভেনিয়ার প্রতিবেশি রাষ্ট্র  ক্রোয়েশিয়াতে ক্রফি মূলত একটি মৌসুমভিত্তিক ডেজার্ট আইটেম যা শীতের সমাপ্তি এবং বসন্তের আগমনী বার্তাকে ইঙ্গিত করে। বছরের  এ সময় স্লোভেনিয়ার বিভিন্ন স্থানে অনুষ্ঠিত হয় কার্নিভাল উৎসব। 

দেশটির অধিবাসীরা মনে করেন, বসন্তের প্রারম্ভে আয়োজিত এসব কার্নিভাল উৎসব ক্রফি ছাড়া কোনো পূর্ণতা লাভ করে না। বেকারিগুলোতে এ সময় ক্রফি বিক্রির ধুম পড়ে যায়। শপিং মল থেকে শুরু করে রাস্তার ধারে যে কোনো জায়গা ক্রফির পোস্টারে ছেঁয়ে যায়।


মন্তব্য করুন