সুনামগঞ্জের শাল্লায় সংখ্যালঘুদের বাড়িঘর ও উপাসনালয়ে মৌলবাদীদের হামলার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন কানাডার সাসকাচোয়ান রাজ্যে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা। তারা বলেছেন, এ ঘটনার সুষ্ঠ তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে।

গত ৪ এপ্রিল অনলাইনে বাংলাদেশী কমিউনিটি এসোসিয়েশন অব সাসকাচোয়ানের (বিকাশ) উদ্যোগে আয়োজিত সভায় প্রবাসী বাংলাদেশীরা এ দাবি জানান। তারা বলেন, বাংলাদেশে বিভিন্ন সময়ে সংখ্যালঘুদের ওপর হামলার বিচার না হওয়া এ ধরনের ঘটনার পুনরাবৃত্তির অন্যতম কারণ। 

শাল্লাসহ যেসব স্থানে এ ধরনের ঘটনা ঘটেছে প্রত্যেকটি ঘটনার সুষ্ঠ তদন্ত করে দুষ্কৃতিকারী সাম্প্রদায়িক গোষ্ঠীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করে অসাম্প্রদায়িক চেতনাকে রক্ষা করতে হবে। এছাড়া দেশে সংখ্যালঘু কাউন্সিল বা সংখ্যালঘু কমিশন গঠনেরও দাবি জানান বক্তারা।

সংগঠনের সভাপতি শহিদুল খানের সঞ্চালনায় আলোচনায় মুখ্য আলোচক হিসেবে বাংলাদেশ থেকে যোগ দেন আওয়ামী লীগের কেন্দ্রীয় আইন বিষয়ক উপকমিটির সদস্য ব্যারিস্টার অনুকুল তালুকদার ডাল্টন। এতে আরো  বক্তব্য দেন চিত্র নাট্যকার ও নির্মাতা রুবেল শঙ্কর, সাংবাদিক হাসান আহমেদ, শওগাত আলী সাগর, গবেষক সুব্রত কুমার দাস, লেখক গুরুপ্রসাদ দেবাশীষ, সাংস্কৃতিক কর্মী জেবুন্নেছা চপল, সংগঠনের উপদেষ্টা উত্তম পাল, প্রমুখ। সংবাদ বিজ্ঞপ্তি।

বিষয় : সংখ্যালঘুদের ওপর হামলা শাল্লা

মন্তব্য করুন