বিদেশের মাটিতে  প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলন হয়েছিল কলকাতায়; ১৯৭১ সালের ১৮ এপ্রিল। সেই মিশনে বহির্বিশ্বে প্রথম পতাকা উত্তোলন দিবস উদযাপন হয়েছে।

১৯৭১ সালের ১৭ এপ্রিল কুষ্টিয়ার মুজিবনগরে (তৎকালীন বৈদ্যনাথতলায়) বাংলাদেশের প্রথম সরকার শপথ নেওয়ার পরদিনই কলকাতায় পাকিস্তানের মিশন 'বাংলাদেশ মিশন' হিসেবে আত্মপ্রকাশ করে।

রোববার সকালে কলকাতায় উপ-হাইকমিশনের কর্মকর্তারা বাংলাদেশের পতাকা নিয়ে উপ-হাইকমিশন ভবনের চারদিকে প্রদক্ষিণ করেন। পরে জাতীয় সংগীতের সঙ্গে পতাকা উত্তোলন করেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশ উপ-হাইকমিশনার তৌফিক হাসান।

তিনি বলেন, আজকের দিনটি বাংলাদেশ ফরেন সার্ভিস ডে হিসেবে উদযাপিত হচ্ছে। ১৯৭১ সালে বঙ্গবন্ধুর দিকনির্দেশনায় বাংলাদেশের নাগরিকরা এক হয়ে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ে দেশকে স্বাধীন করেন।

তিনি আরও বলেন, আমি খুব গর্বিত এ জন্য যে, দেশের বাইরে যে মিশনে প্রথম জাতীয় পতাকা উত্তোলিত হয়েছিল, সেখানেই পতাকা উত্তোলনের ৫০ বছর পূর্তিতে এই পতাকা উত্তোলনের সৌভাগ্য হলো আমার।

১৯৭১ সালের ১৮ এপ্রিল কলকাতায় পাকিস্তানের উপ-দূতাবাসে কর্মরত ৭০ জন বাঙালি কর্মকর্তা-কর্মচারী বাংলাদেশের প্রতি আনুগত্য ঘোষণা করেন। তারা পাকিস্তানের পতাকা নামিয়ে বাংলাদেশের পতাকা উত্তোলন করেছিলেন।

মন্তব্য করুন