নিজের জন্যে ভেন্টিলেটর তৈরি করে তাক লাগিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্রের ইলিনয়ের ১২ বছর বয়সী এক শিশু। করোনায় আক্রান্ত হলে তার ভেন্টিলেটরের প্রয়োজন হতে পারে। এই চিন্তা থেকে লেগো কোম্পানির তৈরি বিভিন্ন ধরনের খেলনার অংশবিশেষ ব্যবহার করে এটা তৈরি করেছে সে। খবর ইউপিআইয়ের।

অ্যান্টনি হার্টম্যান নামের সপ্তম শ্রেণির ছাত্রটি বলেছে, আমি অক্সিজেনের ঘাটতি পূরণে সহায়ক ভেন্টিলেটর তৈরির প্রকল্পগুলোর কথা শুনেছিলাম। এরপর লেগো মাইন্ডস্টর্ম ইভি ৩ রোবোটিকস কিট ব্যবহার করে নিজের জন্যে এটা তৈরি করার সিদ্ধান্ত নিলাম।

ডাব্লুএলএস টেলিভিশনের সঙ্গে সাক্ষাকারে অ্যান্টনি বলেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয় এরকম ভেন্টিলেটর তৈরি করছে। সেগুলো দামেও সস্তা। তবে আমি একটু বৈচিত্র্য আনতে চেয়েছি। আমি আমার নিজস্ব সংস্করণ তৈরি করতে চেয়েছিলাম।

অ্যান্টনি এর নাম দিয়েছিল `ইভিএনটিলেটর ২০২০ '। এটা নিয়ে বাচ্চাদের একটা প্রতিযোগিতায় অংশ গ্রহণ করেছিল সে। পুরস্কার অবশ্য পায়নি। তবে আয়োজকদের প্রশংসা পেয়েছিল তার উদ্ভাবনীটি।

অ্যান্টনি এখন তার ইভেন্টিলরটি নিয়ে লেগোর সঙ্গে অংশীদারিত্ব করার আশা করছে। তার বিশ্বাস, প্রত্যন্ত অঞ্চলগুলোতে চিকিৎসা ক্ষেত্রে তার তৈরি ভেন্টিলেটরটি দারুণ কাজ দেবে।

মন্তব্য করুন