ইউরোপের প্রথম করোনায় আক্রান্ত দেশ ইতালিতে সৌদি আরবের সঙ্গে মিল রেখে বৃহস্পতিবার ঈদুল ফিতর উদযাপন হয়েছে। 

রাজধানী রোমের পিয়াচ্ছা ভিক্টোরিয়ার জাতীয় ঈদগাহ মাঠের জামাতে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশিসহ বিভিন্ন দেশের মুসলিমরা নামাজ আদায় করেন। দেশটিতে এখনো জনসমাগম নিষিদ্ধ, শুধু ঈদের নামাজের জন্যে স্থানীয় প্রশাসন স্বাস্থ্যবিধি মেনে চলার শর্ত সাপেক্ষে জামাতের অনুমতি দিয়েছে। 

জাতীয় ঈদগাহ মাঠে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন-ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের কাউন্সিলর এরফানুল হক। অভিবাসী হওয়ার প্রত্যাশায় অবৈধ পথে পা বাড়িয়ে নিজের জীবনকে মৃত্যুর পথে ঠেলে না দেওয়ার আহ্বান জানান তিনি। 

দেশের করোনা পরিস্থিতি ও বছরব্যাপী এই মহামারির স্থায়িত্বে প্রবাসীরা বিমর্ষ ও হতাশাগ্রস্থ। এর মধ্যেই দেশটিতে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও আঞ্চলিক নেতারা ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

রোমের জাতীয় ঈদ উদযাপন কমিটির আয়োজনে ভিত্তোরিয়াসহ বাংলা অধ্যুষিত এলাকা তরপিনাত্তারায়য় মুসলিম সেন্টার মসজিদে, তরপিনাত্তারা জামে মসজিদ, মসজিদে কুবা এছাড়াও প্রেনেসতিনা খোলা মাঠসহ বিভিন্ন এলাকার প্রায় ৫০টি স্থানে ঈদের নামাজ আদায় করা হয়।

রোমের জাতীয় ঈদগাহ মাঠে উপস্থিত ছিলেন জাতীয় ঈদ উদযাপন কমিটির আহ্বায়ক আব্দুর রাজ্জাক, যুগ্ম আহ্বায়ক আব্দুর রব ফকির, বাংলাদেশ সমিতির সভাপতি আফতাব ব্যাপারীসহ আরো অনেকেই।

বিষয় : ইতালি ঈদ

মন্তব্য করুন