জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকী উদযাপন উপলক্ষে ভার্চুয়াল ‘মিট দ্যা প্রেস’ আয়োজন করেছে আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাস।

রোববার দুপুরে এই সম্মেলনে মূল বক্তব্য প্রদান করেন রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর। ভার্চুয়াল এই আয়োজনে বাংলাদেশ প্রেসক্লাব ইউএই’র নেতৃবৃন্দ ও আমিরাতে বসবাসরত বাংলাদেশি গণমাধ্যমের সাংবাদিকরা অংশগ্রহণ করেন। এসময় অন্যান্যের মাঝে দূতাবাস ও বাংলাদেশ কনস্যুলেটের উর্ধ্বতন কর্মকর্তার উপস্থিত ছিলেন।

শুরুতে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ওপর সংক্ষিপ্ত বক্তব্য রাখেন রাষ্ট্রদূত। এরপর জাতির জনকের জীবনীর ওপর নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত মুহাম্মদ আবু জাফর বলেন, মানবজাতির অস্তিত রক্ষার জন্য শান্তি প্রতিষ্ঠা অত্যন্ত জরুরি এবং যা সমগ্র বিশ্বের নর-নারীর গভীর আকাঙ্খার প্রতিফলন। ন্যায়ের ওপর প্রতিষ্ঠিত শান্তি দীর্ঘস্থায়ী হতে পারে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘জুলিও কুরি’ শান্তি পদক প্রাপ্তির ৪৮তম বার্ষিকীতে আশাবাদ ব্যক্ত করছি, শান্তির পক্ষে বঙ্গবন্ধুর এই বিশ্বাস অতি দ্রুত বাস্তবায়িত হোক, বিশ্বে শান্তি প্রতিষ্ঠা হোক।

রাষ্ট্রদূত আরও বলেন, পার্বত্য শান্তি চুক্তিসহ বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও শান্তি প্রতিষ্ঠায় অনন্য ভূমিকা রেখে চলেছেন। প্রায় ১২ লাখ নির্যাতিত রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে তিনি মানবতার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। যা বর্তমান বিশ্বে বিরল।