সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে সোমবার রাত ২টায় ফিরছে কক্সবাজার জেলার চকরিয়া উপজেলার বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বানের (৭৬) মরদেহ। স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকায় দুবাই থেকে স্কাই কার্গো ফ্লাইটে তার মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে বলে জানান দুবাই বাংলাদেশ কনস্যুলেটের ভারপ্রাপ্ত কনসাল জেনারেল মো. সাহেদুল ইসলাম।

গোলাম রব্বানের জামাতা ড. আশরাফুল ইসলাম সমকালকে জানান, বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান দেড় মাস আগে শারজা শহরে মেয়ে ডাক্তার নাজিয়া আফরিনের কাছে বেড়াতে আসেন। হঠাৎ বুকে ব্যথা ও কিডনিজনিত সমস্যা দেখা দিলে তাকে শারজার মোহাম্মদ বিন জায়েদ হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত শুক্রবার তিনি মারা যান।

ড. আশরাফুল ইসলাম আরও বলেন, করোনায় স্বাভাবিক ফ্লাইট বন্ধ থাকায় বাংলাদেশ কনস্যুলেট কর্মকর্তা মো. সাহেদুল ইসলামের তত্বাবধানে তার মরদেহ দেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে। মরদেহ ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে চকরিয়া উপজেলার বিএম চর (ভেওলা মানিক চর) ইউনিয়নের নিজ গ্রামে নেওয়া হবে। সেখানে বেতুয়া বাজার বায়তুল মামুর জামে মসজিদের পাশে কবরস্থানে তাকে রাষ্ট্রীয় মর্যাদায় সমাহিত করা হবে। এর আগে এশার নামাজের পর তার নামাজে জানাযা অনুষ্ঠিত হবে ভেওলা মানিক চর উচ্চ বিদ্যালয়ের মাঠে।

বীর মুক্তিযোদ্ধা গোলাম রব্বান বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় কমিটির সাবেক সদস্য, কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ১৯৬২ সালে শিক্ষা আন্দোলন, ১৯৬৬ সালে ৬ দফা আন্দোলন, ১১ দফা আন্দোলন ও ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধে সক্রিয় অংশগ্রহণ করেছিলেন।