জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্ম দেখা যাচ্ছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের টাইমস স্কয়ারের আইকনিক বিলবোর্ডে। নিউইয়র্কের ম্যানহাটনের কেন্দ্রস্থলে এই আয়োজনটি করেছে নিউইয়র্কভিত্তিক বিজ্ঞাপনী সংস্থা এনওয়াই ড্রিমস প্রোডাকশন।

এই আয়োজনের উদ্যোক্তা ফাহিম ফিরোজ বলেন, 'জাতীয় শোক দিবসের এই দিনে বঙ্গবন্ধুর জীবন এবং সংগ্রামকে সারা পৃথিবীর মানুষের সামনে আমরা তুলে ধরতে পারছি। এ আমাদের জীবনের সবচেয়ে বড় অর্জন।'

তিনি জানান, ১৫ আগস্ট রাত ১২টা থেকে আগামী ২৪ ঘণ্টা বিরতি দিয়ে তিন ঘণ্টা দেখানো হবে জাতির পিতার আন্দোলন-সংগ্রামের নানা দিক।

ফাহিম ফেরোজ বলেন, পুরো বিলবোর্ডজুড়ে দেখা যাবে জাতির জনকের ছবি। ২৪ ঘণ্টায় প্রতি ২ মিনিটে ১৫ সেকেন্ড করে পুরো বিলবোর্ডজুড়ে এই প্রদর্শনী চলবে ৭২০ বার। প্রদর্শনীতে প্রাধান্য পেয়েছে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের অংশ বিশেষসহ স্মরণীয় কিছু ছবি ও ক্যাপশন।

বিশ্বের মানুষের সামনে বঙ্গবন্ধুকে উপস্থাপনের এই মাহেন্দ্রক্ষণে উপস্থিত ছিলেন যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শহিদুল ইসলাম, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা, আওয়ামী লীগ নেতাকর্মী, সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সহস্র প্রবাসী বাঙালি।

প্রতিদিন বিভিন্ন দেশের লাখো মানুষ জড়ো হয় নিউইয়র্কের টাইমস স্কয়ারে। ১৫ আগস্ট জাতির পিতার মৃত্যুবার্ষিকীর এই দিনটিতে বিশ্ববাসীর সামনে তার আত্মত্যাগ, বীরত্বগাঁথা তুলে ধরা হয়েছে।