ঢাকা সোমবার, ০৪ মার্চ ২০২৪

সুরের মূর্ছনায় টরন্টোর সন্ধ্যা মাতালেন শান্তা

সুরের মূর্ছনায় টরন্টোর সন্ধ্যা মাতালেন শান্তা

‘রিফাত নুর শান্তা : অ্যা নাইট অব মেলোডিজ’ অনুষ্ঠান। ছবি: সমকাল

আহসান রাজীব বুলবুল, কানাডা প্রতিনিধি

প্রকাশ: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১০:৪০ | আপডেট: ০৪ ডিসেম্বর ২০২৩ | ১০:৪২

অনুষ্ঠানের নাম ‘রিফাত নুর শান্তা : অ্যা নাইট অব মেলোডিজ’। কণ্ঠের অসাধারণ কারুকাজে সুরের মূর্ছনায় পুরো সন্ধ্যা মাতিয়ে রাখলেন শিল্পী। গানে গানে সমবেত টরন্টোর দর্শক-শ্রোতা ভাসল ভিন্নরকম আবেশে। 

শনিবার (২ ডিসেম্বর) সন্ধ্যায় নন্দন ইভেন্টস সেন্টারে শিল্পী রিফাত নুর শান্তার এই একক সংগীত সন্ধ্যা অনুষ্ঠিত হয়। জনপ্রিয় আবৃত্তি শিল্পী দিলারা নাহার বাবুর সঞ্চালনায় মনোমুগ্ধকর এ আয়োজনে প্রায় তিন ঘণ্টা ধরে নানা ধরনের গান গেয়ে দর্শকদের মুগ্ধ করে রাখেন শান্তা।
 
রিফাত নুর শান্তার পরিবেশনার নিজস্ব একটা ধরন আছে, অবশ্যই সেটা বেশ আলাদা। গান নির্বাচন, গান নিয়ে কথোপকথন, দর্শকদের সাথে শিল্পী নিবিড় এবং নিরবচ্ছিন্ন সংযোগ পুরো আয়োজনটিকে স্বতন্ত্র হিসেবে প্রতিষ্ঠা দিয়েছে। হলভর্তি দর্শক শ্রোতাও পুরো তিন ঘণ্টা মন্ত্রমুগ্ধের মতো আচ্ছন্ন হয়ে শিল্পীর গান শুনেছেন। 

সাধারণ দর্শকরা এতোই উৎফুল্ল হয়েছিলেন যে, গানের সাথে তারা ঠোঁট মিলিয়েছেন, কণ্ঠ ছেড়ে গেয়েছেন, নেচেছেন, করতালি আর করতালিতে অডিটোরিয়াম মুখরিত করে রেখেছেন। শুধু তাই নয়, শিল্পী অনুষ্ঠান শেষ করতে চাইলেও দর্শকদের অনুরোধে আবারো কণ্ঠে সুর তুলে নিতে হয় শিল্পীকে। আর সেই গানের সাথে প্রাণ খুলে নেচে গেয়ে শিল্পীর সাথে একাত্ম হয়ে যান দর্শকরাও। 

শিল্পী রিফাত নুর শান্তার পরিবেশনার তালিকায় আধুনিক গান, হারানো দিনের গান, সিনেমার গান, ধামাইল গান, জনপ্রিয় হিন্দি গান সবই ছিল। বিজয়ের মাস ডিসেম্বরের কথাও তিনি ভুলেননি। দেশের গান দিয়ে শুরু করেছেন আবার দেশের গান দিয়ে শেষ করেছেন পরিবেশনা।

টরন্টোর দক্ষ মিউজিশিয়ানদের পেশাদার সংগত পরিবেশনাকে আরও আকর্ষণীয় করে তুলেছে। কীবোর্ডে ছিলেন মেহেদি ফারুক, অক্টপ্যাডে সৌরভ ধ্রুব, বেজ গিটারে জয়, লিড গিটারে আবির, বাঁশিতে ভাসু আর তবলায় শ্রীবাস।

অনুষ্ঠানের এক পর্যায়ে আয়োজক-পৃষ্ঠপোষকদের পক্ষে স্থপতি মোস্তাক সারোয়ার এবং ফরিদা হক শুভেচ্ছা বক্তব্য রাখেন। শিল্পী রিফাত নুর শান্তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান লেখক রোমানা চৌধুরী। 

প্রসঙ্গত, ১৯৯০-৯৭ সালে শিশু শিল্পী হিসেবে চারটি জাতীয় পুরস্কারসহ ১৯টি পুরস্কারে ভূষিত শিল্পী রিফাত নুর শান্তার টরন্টোয় এটিই প্রথম একক সংগীতানুষ্ঠান। 

শান্তার পরিবেশনা সম্পর্কে মন্তব্য করতে গিয়ে টরন্টোর ‘বাংলা নিউজ’ সম্পাদক জয়ন্ত বনিক বলেন, ব্যক্তিগত জীবনে ইন্টিরিওর ডিজাইনার শিল্পী তার সুনিপুণ পরিকল্পনায় দেশের গান, নজরুল গীতি, ফোক গানের সংমিশ্রণে যেভাবে গানের ডালি সাজিয়েছেন, যেভাবে তার সুললিত কণ্ঠের জাদুতে মোহিত করেছেন সবাইকে, তা থেকে তাকে ‘মনের নকশাকার বা মেন্টাল ডিজাইনার’ বললে ভুল বলা হবে না।

আরও পড়ুন

×