কানাডার টরন্টোর ড্যানফোর্থে নবনির্মিত শহীদ মিনার প্রাঙ্গণে ‘সর্বজনীন একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন কমিটি, টরোন্টো’ গঠন করা হয়েছে। গত শনিবার স্থানীয় সময় বিকাল ৪টায় এই কমিটি গঠন করা হয়। 

আগামী ২০২২ সালে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপন উপলক্ষে বৃহত্তর টরন্টোর সকল সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, আঞ্চলিক, এলামনাই এবং পেশাভিত্তিক সংগঠনগুলির প্রতিনিধিসহ বিশিষ্ট জনদের সমন্বয়ে এই কমিটি হয়। কমিটিতে ৫১ সদস্য বিশিষ্ট উপদেষ্টামন্ডলী এবং ১৮১ সদস্য বিশিষ্ট নির্বাহী পরিষদ রাখা হয়। 

অনাড়ম্বরপূর্ণ এই কমিটি গঠন অনুষ্ঠানে একুশে ও বাংলা একাডেমি পদকপ্রাপ্ত দেশবরেণ্য কবি আসাদ চৌধুরীসহ কমিউনিটির বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন। আহমেদ হোসেন ও ফায়েজুল করিমের পরিচালনায় অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন কবি আসাদ চৌধুরী, শামসুল আলম, আহাদ খন্দকার, আব্দুল হালিম মিয়া, সুমন সাইদ, ড. সুশীতল চৌধুরী এবং মুক্তিযোদ্ধা মোস্তফা কামাল I  

এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- রেশাদ চৌধুরী, আহাদ খন্দকার, সাইদুন ফয়সাল, আব্দুল হালিম মিয়া, শিবু চৌধুরী, সুশীতল চৌধুরী, মোস্তফা কামাল, আলম মোরাল, আতাউর রহমান, মাহবুব চৌধুরী, মাশুক মিয়া, বেলায়েত চৌধুরী রিপন, শক্তি দেব, আমিন মিয়া, ড. হুমায়ুন কবির প্রমুখ।

উল্লেখ্য, ভাষা শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রতি সম্মান জানিয়ে ২০১৭ সালের ২ অক্টোবর টরন্টোতে স্থায়ী শহীদ মিনার স্থাপনের প্রস্তাব অনুমোদন করে সিটি কাউন্সিল। পরে ২০২০ সালের ৭ নভেম্বর এর নির্মাণ কাজ শুরু হয়।