প্রবাসীদের বিভিন্ন সমস্যা দ্রুত সমাধানের লক্ষ্যে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) সভায় এ দাবি করেন সংগঠনের প্রেসিডেন্ট অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

শুক্রবার সংগঠনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বাংলাদেশ প্লাজায় সংগঠনটির যুক্তরাষ্ট্র শাখা ৭ অক্টোবর এক সভার আয়োজন করে।

নিউইয়র্ক শাখার সভাপতি অ্যাডভোকেট মোহাম্মদ আলি বাবুলের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন মনজিল মোরসেদ। সভায় তিনি বলেন, বিভিন্ন অপরাধ নিয়ন্ত্রণে বিচার দ্রুত সম্পন্ন করার জন্য যেভাবে বিশেষ ট্রাইব্যুনাল গঠন করা হয়েছে, তেমনিভাবে প্রবাসীদের সম্পত্তি রক্ষাসহ অন্যান্য সমস্যা দ্রুত সমাধানের জন্য ট্রাইব্যুনাল গঠন করতে হবে।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রীসহ সরকারের উচ্চ পর্যায়ের অনেকেই প্রবাসীদের সমস্যা সম্পর্কে জানলেও আমলাতান্ত্রিক জটিলতার কারণে সমস্যা সমাধানে তেমন অগ্রগতি নেই। এমনকি পুলিশের প্রবাসী সেল যথাযথ ভূমিকা পালনে ব্যর্থ হয়েছে।

সভা পরিচালনা করেন সংগঠনটির যুক্তরাষ্ট্র শাখার সহ-সভাপতি অ্যাডভোকেট ম জাকির মিয়া।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন অবসরপ্রাপ্ত জেলা জজ মুনির হোসাইন পাটোয়ারি ও জাহাংগীর হোসেন, আইনজীবী খাইরুল বাসার, অ্যাডভোকেট আবদুর রশিদ, অ্যাডভোকেট সাইদ মাইনউদ্দিন, অ্যাডভোকেট নুর ফাতেমা, মুক্তিযোদ্ধা আলতাফ হোসেন, মোবারক হোসেইন, অ্যাডভোকেট সিরাজ উদ্দিন আহমেদ সোহাগ, মাহবুবুর রহমান চৌধুরী ও এম রহমান কিবরিয়া।

সভা শেষে নিউইয়র্ক শাখার নুতন কমিটি গঠন করা হয়। কমিটির সভাপতি হলেন অ্যাডভোকেট ম জাকির মিয়া, সহ-সভাপতি আবদুল হাই কাইয়ুম, সাধারণ সম্পাদক এম রহমান কিবরিয়া, সহ-সাধারণ সম্পাদক আব্দুল মোমিন প্রধান, সাংগঠনিক সম্পাদক সাইদ মাইনউদ্দিন, প্রচার সম্পাদক আবদুর রশিদ, আইন সম্পাদক আলম, কোষাধ্যক্ষ আখতারুর রহমান এবং কার্যকরী সদস্য আসলাম খান,  শাহ ফরিদ, মুহম্মদ এ রহমান, তোফায়েল আহমেদ চৌধুরী, শাহান মজুমদার, ফারুক মাহমুদ চৌধুরী, মনিজা রহমান, নুর ফাতেমা, রেদওয়ান রাজ্জাক এবং রিনা আবেদিন।

এছাড়াও সভায় আট সদস্যের উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে।