যুক্তরাষ্ট্রের দ্বিতীয় বৃহত্তম স্কুল ডিস্ট্রিক্ট 'লস অ্যাঞ্জেলেস ইউনিফাইড স্কুল ডিস্ট্রিক্ট' (এলএইউএসডি)-এর ক্যালেন্ডারে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অন্তর্ভুক্ত করা হয়েছে।

যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার পক্ষ থেকে এক আবেদনের প্রেক্ষিতে ওই সিদ্ধান্ত নেয় স্কুল কর্তৃপক্ষ। এখন থেকে এলএইউএসডি’র প্রায় ১৩ শ’র বেশি পাবলিক স্কুলের বর্ষপঞ্জিতে ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অন্তর্ভুক্ত হল। এর ফলে প্রায় সাড়ে ২৬ হাজার শিক্ষক ও ৬ লাখ ৬৪ হাজারেরও বেশি শিক্ষার্থী বিশেষ আলোচনার মাধ্যমে বিশ্বে ভাষার জন্য প্রাণ ও বুকের তাজা রক্তের বিনিময়ে অর্জিত মহান ২১ ফেব্রুয়ারি সম্পর্কে বিশদ জানতে পারবে।

এ উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় লস অ্যাঞ্জেলেস পুলিশ মিলনায়তনে বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখা সংবাদ সম্মেলন আয়োজন করে। সংবাদ সম্মেলনে সংগঠনের সাধারণ সম্পাদক প্রকৌশলী রানা হাসান মাহমুদ বলেন, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রায় এক বছর আগে এক আবেদন করা হয়। আবেদনপত্রে বাংলাদেশের ভাষা আন্দোলনের ইতিহাস এবং তার ধারাবাহিকতায় বাংলাদেশের অভ্যুদয়, শহীদদের আত্মত্যাগ, চল্লিশ দশকের শেষ ভাগে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের তারুণ্যে এই আন্দোলনের সূচনা লগ্নে তার অনন্য ভূমিকা এবং বাংলাদেশের প্রথম নির্বাচিত উপ রাষ্ট্রপতি সৈয়দ নজরুল ইসলাম ও প্রথম নির্বাচিত প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমেদের অংশগ্রহণের কথা উল্লেখ করা হয়।

আবেদনপত্রে বাংলাদেশের শহীদ দিবস ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি আদায়ের জন্য কানাডার ভ্যাঙ্কুভার শহরের বাসিন্দা মোহাম্মদ আব্দুস সালাম এবং মোহাম্মদ রফিকের উদ্যোগের বর্ণনা দেওয়া হয়।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে সাধারণ সম্পাদক রানা হাসান মাহমুদ বলেন, এই স্বীকৃতির মাধ্যমে বাংলাদেশের ইতিহাসের সাথে শিক্ষার্থীরা পরিচিত হবে। এছাড়াও বিলুপ্তির পথে বিশ্বের বিভিন্ন মাতৃভাষা সংরক্ষণের দিকে আলোকপাতের মাধ্যমে বহুজাতিক যুক্তরাষ্ট্রে বিভিন্ন ভাষা ও জাতিগোষ্ঠীর মধ্যে সহনশীলতা ও সহমর্মিতা বৃদ্ধি পাবে।

সংবাদ সম্মেলনে সরাসরি ও ভার্চুয়ালি বক্তব্য দেন যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এবং একুশে পদকপ্রাপ্ত লেখক ড. নুরুন নবী, সাধারণ সম্পাদক রাফায়েত চৌধুরী, সহ সাধারণ সম্পাদক স্বীকৃতি বড়ুয়া, বঙ্গবন্ধু পরিষদ ক্যালিফোর্নিয়া শাখার সভাপতি নজরুল আলম, সিনিয়র সহ-সভাপতি প্রকৌশলী শহিদুল আলম, বীর মুক্তিযোদ্ধা বিশ্ববিদ্যালয়ের অ্যাসোসিয়েটেড ডিন ড. নাজমুল উলা, ক্যালিফোর্নিয়া স্টেট উনিভার্সিটির অধ্যাপক ড. আবু নাসের রাজীব, বাংলাদেশ ইউনিটি ফেডারেশন অব লস অ্যাঞ্জেলেসের (বাফলা) সভাপতি শিপার চৌধুরী, একই প্রতিষ্ঠানের বোর্ড অব ট্রাস্টির সভাপতি মোহাম্মদ হারুন, বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হান্নান, অস্ট্রেলিয়া বঙ্গবন্ধু পরিষদ পরিষদের উপদেষ্টা মোহাম্মদ হোসেন মুনির ও তার স্ত্রী ভাষা শহীদ বরকতের দৌহিত্রী আইনজীবী আইভি রহমান, যুক্তরাষ্ট্র বঙ্গবন্ধু পরিষদ বৃহত্তর ওয়াশিংটন ডিসি সভাপতি দস্তগীর জাহাঙ্গীর, লস অ্যাঞ্জেলেস বাংলার বিজয় বহর বোর্ড অব ট্রাস্টিস চেয়ারম্যান মুজিব সিদ্দিকী এবং সাধারণ সম্পাদক মোহাম্মদ রহমান রাজু প্রমুখ।