আগামী ১৫-১৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিতব্য ডিজিটাল ইকোনমি এবং সাইবার সিকিউরিটি বিষয়ক যুক্তরাষ্ট্র-বাংলাদেশ পরামর্শক সভায় বাংলাদেশের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল যোগ দেবে।

বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইএফজি)-এর চেয়ারপার্সন এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান হাসানুল হক ইনু, বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন (বিটিআরসি), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল এর ন্যাশনাল ডাটা সেন্টার, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), বাংলাদেশ সরকারের ই-গভর্মেন্ট কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি - ই-গভসিআইআরটি), বাংলাদেশ ইন্টারনেট গভর্নেন্স ফোরাম (বিআইজিএফ), ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব) এবং বাংলাদেশ এনজিওস নেটওয়ার্ক ফর রেডিও অ্যান্ড কমিউনিকেশনস (বিএনএনআরসি) এর অপর সাত সদস্যের উচ্চ পর্যায়ের প্রতিনিধি এই দলের নেতৃত্ব দিচ্ছেন।

যুক্তরাষ্ট্র বাণিজ্য বিভাগের দি কমার্শিয়াল ল ডেভেলপমেন্ট প্রোগ্রাম যুক্তরাষ্ট্র পররাষ্ট্র দপ্তর এবং যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (ইউএসএআইডি) ডিজিটাল কানেকটিভিটি অ্যান্ড সাইবার সিকিউরিটি পার্টনারশিপের সমন্বয়ে এই পরামর্শক সভার আয়োজন করেছে।

পারসোনাল ডাটা প্রোটেকশন, কনজুমার প্রাইভেসি এবং সাইবার সিকিউরিটিসহ নীতিমালা এবং রেগুলেটরি এনভায়রনমেন্টের  গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয় এই পরামর্শক সভায় স্থান পাবে। সরকারি, বিভিন্ন প্রতিষ্ঠান এবং শিক্ষাবিদ এই কর্মসূচিতে অংশ নেবে। প্রতিনিধি দল যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশনস কমিশনসহ (এফসিসি) বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানও পরিদর্শন করবেন।

বাংলাদেশ প্রতিনিধি দল পরামর্শ সভায় থেকে মহামারি পুনরূদ্ধারের মধ্যে কমিউনিটিকে নিরাপত্তা প্রদান ও সচল রাখাসহ প্রাইভেসি অ্যান্ড ডাটা গভর্নেন্স, রেগুলেটরি বেস্ট প্র্যাকটিসেস, আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স/ক্লাউড কম্পিউটিং, সাইবার সিকিউরিটি ফ্রেমওয়ার্ক অ্যান্ড ট্যাকেল চ্যালেঞ্জেস টু দ্যা সেফটি এবং স্ট্যাবিলিটি অ্যান্ড ওয়েল-বিং অ্যান্ড ব্রডকাস্টিং এর সর্বশেষ অগ্রগতির বিষয়ে প্রাথমিক ধারণা লাভ করবে।

যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশের অর্থনীতির বাণিজ্য, গণতন্ত্র ও সুশাসন, বিনিয়োগ ও নিরাপত্তা এবং সহযোগিতা ও উন্নয়নে দীর্ঘদিন যাবৎ পাশে রয়েছে।  যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের মধ্যে সহযোগিতার বন্ধন আরও সুদৃঢ করতে প্রতিনিধি দলের এই অংশগ্রহণ অবদান রাখবে বলে মনে করা হচ্ছে।