আরব আমিরাতের দু্বাইতে অনুষ্ঠিত দুবাই এক্সপো- ২০২০ পরিদর্শন শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, দুবাই এক্সপো ক্রমেই জমে উঠবে।

সম্প্রতি দুবাই এক্সপোতে বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন শেষে তিনি বলেন, বাংলাদেশ এই ধরনের এক্সপোতে আগেও অংশগ্রহণ করেছে। তবে এবারের বিষয়টি আলাদা। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর মাহেন্দ্রক্ষণে বাংলাদেশের অংশগ্রহণ ভিন্নমাত্রা যোগ করেছে। এতদিন যতগুলো এক্সপোতে বাংলাদেশ অংশগ্রহণ করেছে তার মধ্যে সবচে বড় দুবাইয়ের এই প্যাভিলিয়ন।

তিনি বলেন, আধুনিক, পরিবেশ সম্মত, সবার জন্য সমান অধিকার, মুক্ত বাণিজ্যের বিশ্ব ও ভৌগোলিক সীমারেখা উতরে মানুষের সঙ্গে মানুষের সম্পর্ক বৃদ্ধির বিষয়গুলো এবারের এক্সপোতে উঠে এসেছে। বাণিজ্য মন্ত্রণালয় ও ইপিবির নেতৃত্বে, বাংলাদেশ মিশনের সহযোগিতায় সাধ্যমতো সুন্দরভাবে বাংলাদেশও অংশগ্রহণ করেছে।

শাহরিয়ার আলম বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্ব ২০২১ সালে বাংলাদেশ কোথায় দাঁড়িয়ে আছে, যে যাত্রাটুকু আমরা পার করে এসেছি এবং ২০৪১ সাল নাগাদ আরও কতদূর যেতে চাই, এই সব সার্বিক বিষয় বাংলাদেশ প্যাভিলিয়নে পাওয়া যাচ্ছে। বিভিন্ন দেশের মানুষ বাংলাদেশ প্যাভিলিয়নে আসছেন, দেখছেন। সমানের দিনে দুবাই এক্সপো আরও জমে উঠবে।’

এর আগে প্রতিমন্ত্রী বাংলাদেশ প্যাভিলিয়নে আয়োজিত একটি উচ্চ পর্যায়ের ব্যবসায়িক সেমিনারে অংশ নেন। সেমিনারের সভাপত্বি করেন আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর। এসময় বাংলা মিশনের কর্মকর্তা ও বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ী নেতারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি) ও দুবাইস্থ বাংলাদেশ কনস্যুলেটের সহযোগিতায় সেমিনারের আয়োজন করে এটুআই ইনোভেশন ল্যাব।

উল্লেখ্য, দুবাইয়ের উড়োজাহাজ প্রদর্শনী  ‌‘এয়ার শো’তে অংশ নিতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম দুবাই আসেন।