কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ায় ব্যাপক বন্যা ও ভূমিধসে মৃত্যুর সংখ্যা বাড়ার আশঙ্কা করা হচ্ছে। এতে পরিস্থিতি মোকাবেলায় জরুরি অবস্থা জারি করেছে দেশটি। বুধবার দেশটির কেন্দ্রীয় সরকার বড় ধরনের সহায়তার প্রতিশ্রুতি দিয়েছে।

প্রবল বৃষ্টি ও ভূমিধসে বহু সড়ক মারাত্মক ক্ষতিগ্রস্ত হওয়ায় পার্বত্য অঞ্চলীয় বেশ কয়েকটি ছোট শহর বিচ্ছিন্ন হয়ে পড়েছে। এ পর্যন্ত তিন জন নিখোঁজ রয়েছেন। কর্তৃপক্ষ একজনের মৃত্যুর কথা নিশ্চিত করলেও সংখ্যাটি আরও বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে।

কানাডার স্থানীয় গনমাধ্যম ফ্রান্স টোয়েন্টিফোর পাবলিক সেফটি মিনিস্টার মার্কো মেনডিসিনো‘র বরাত দিয়ে জানিয়েছে, পানিতে রাস্তাঘাট ভেঙে গেছে এবং পার্বত্য অঞ্চলের লোকজন আটকে পড়েছে। অন্তত তিনজন নিখোঁজ রয়েছে। 

ব্রিটিশ কলম্বিয়া প্রিমিয়ার জন হরগান বলেছেন, ৫০০ বছরে এ ধরনের ঘটনা একবার ঘটে। সামনের দিনে নিহতের সংখ্যা বেড়ে যাওয়ার শঙ্কা প্রকাশ করেছেন তিনি।

তিনি আরো বলেছেন, আমরা ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছি। তবে খাদ্য, ওষুধ, স্বাস্থ্য ও জরুরি কর্মীরা পৌঁছাবেন। কাউকে খাদ্য মজুদ না করার অনুরোধ করেছেন জন হরগান। এরই মধ্যে হেলিকপ্টার ব্যবহার করে খাদ্য ও ওষুধ প্রত্যন্ত অঞ্চলে পৌঁছে দেওয়া হচ্ছে।